চট্টগ্রাম বন্দরে কনটেইনারে হঠাৎ ধোঁয়া, বন্দরে আতঙ্ক

চট্টগ্রাম বন্দরে বিএম ডিপোতে সংঘটিত স্মরণকালের ভয়াবহ অগ্নিকাণ্ডে ইতোমধ্যেই বিপর্যস্ত বন্দরনগরী চট্টগ্রাম। এর মধ্যেই চট্টগ্রাম বন্দরে এসিড বোঝাই একটি কনটেইনার থেকে হঠাৎ ধোঁয়া বের হতে শুরু করলে ইয়ার্ডে কর্মরত শ্রমিকসহ পুরো এলাকা জুড়ে তৈরি হয় আতঙ্ক। তবে কনটেইনারটি সরিয়ে নেয়ার পর ধোঁয়া নির্গমন বন্ধ হয়ে যায়। মঙ্গলবার দুপুরে এ ঘটনা ঘটে।

এ বিষয়ে চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক গণমাধ্যমকে বলেন, কনটেইনারের পণ্য অনেক আগে আমদানি করা হয়েছিল। কনটেইনারে অ্যাসিড থাকতে পারে। পুরনো ও জরাজীর্ণ কনটেইনারগুলো বন্দরের একপাশে রাখা ছিল। দ্রুত বন্দরের যন্ত্র দিয়ে কনটেইনারটি আলাদা করে সরিয়ে রাখা হয়। এর আগেই ধোঁয়া নির্গমন বন্ধ হয়ে যায় ।

চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুকের দাবি, এটি অগ্নিকাণ্ড নয়। কনটেইনারটি থেকে হঠাৎ ধোঁয়া উঠতে শুরু করায় দ্রুত নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। আপাতত, কোনো ঝুঁকি নেই বলেও জানান তিনি।

প্রসঙ্গত, শনিবার রাত ৯টার দিকে সীতাকুণ্ড উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের কেশবপুর গ্রামে বেসরকারি বিএম কন্টেইনার ডিপোতে আগুন লাগে। এ সময় সেখানে থাকা রাসায়নিকের কনটেইনারে একের পর এক বিকট বিস্ফোরণ ঘটতে থাকলে আগুন ভয়ঙ্কর মাত্রা পায়। এ ঘটনায় এখন পর্যন্ত ৪৩ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন ও স্বাস্থ্য কর্তৃপক্ষ। এর মধ্যে ৯ জন ফায়ার সার্ভিস কর্মী।