উত্তাল দক্ষিণখান

রাজধানীর দক্ষিণখানের চালাবন এলাকায় বেতন-ভাতা, বোনাস ও নায্য মজুরির দাবিতে আজ তৃতীয় দিনের মত বিক্ষোভ করছে পোশাক কারখানার শ্রমিকরা। সোমবার সকাল সাড়ে নয়টা থেকে তারা গার্মেন্টসের সামনের সড়কে অবস্হান নিয়েছে। অবরোধ করতে শুরু করার পর আস্তে আস্তে শ্রমিকদের সংখ্যা বাড়তে থাকে।

এসময় পুলিশ শ্রমিকদের রাস্তা থেকে সরে যেতে বলে। কিন্তু শ্রমিকরা পুলিশের এ নির্দেশ মানতে রাজি হয়নি। ফলে এ নিয়ে দু পক্ষের মধ্যে বাক বিতণ্ডা তৈরি হয়। প্রত্যক্ষদর্শীরা বলছেন, ঘটনাস্থলে গুলির শব্দও শোনা গেছে।

এর আগে সরকার নির্ধারিত নতুন বেতন-ভাতার দাবিতে রাজধানীর উত্তরার আজমপুরে রোববার দ্বিতীয় দিনের মতো সড়ক অবরোধ করেছিল বিক্ষোভ করে কয়েকশ পোশাক শ্রমিক। সকাল হতেই আশপাশের কয়েকটি পোশাক কারখানা থেকে আগত শ্রমিকরা আজমপুরের ঢাকা-ময়মনসিংহ সড়কে জড়ো হয়ে সরকার নির্ধারিত বেতন-ভাতার দাবিতে স্লোগান দেয়।

এই শ্রমিক বিক্ষোভ ও অবরোধের কারণে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে তীব্র যানজট সৃষ্টি হয়েছিল। পরে মালিকপক্ষ ও পুলিশের আশ্বাস পেয়ে প্রায় ৫ ঘন্টা পর উত্তরার আজমপুর সড়ক থেকে অবরোধ তুলে নেয় শ্রমিকরা। এই বিক্ষোভের শুরু শনিবার থেকে। ওইদিন বিকেলে এক ঘণ্টারও বেশি সময় ঢাকা-ময়মনসিংহ সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন পোশাক শ্রমিকরা। এ সময় সড়কে যান চলাচলে বিঘ্ন ঘটে। পরে পুলিশ শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দিলে পরিস্থিতি শান্ত হয়।

লেটেস্টবিডিনিউজ.কম/পিএস