আগামী মে পর্যন্ত ক্রেডিট কার্ডের সুদও মওকুফের নির্দেশ

করোনা ভাইরাসের কারণে এবার ক্রেডিট কার্ড গ্রাহকদের সুদসহ সব ধরনের জরিমানা মওকুফের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। করোনাভাইরাসের এই সংকটময় মুহূর্তে ক্রেডিট কার্ডের বিল বকেয়া পড়লে তার ওপর কোন ধরনের সুদ আরোপ করা যাবে না। ১৫ মার্চ থেকে ৩১ মে পর্যন্ত ক্রেডিট কার্ডের বিল এর ওপর সুদ আরোপ না করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। গতকাল বুধবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

বুধবারের প্রজ্ঞাপনে বলা হয়েছে, এছাড়া ১৫ মার্চ থেকে যেসব গ্রাহকের সুদ আরোপ করা হয়েছে, সেগুলো ফেরত দেওয়ার জন্যও ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ নির্দেশনা ৩১ মে পর্যন্ত বলবত্ থাকবে বলে জানানো হয়েছে। প্রসঙ্গত, বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত অক্টোবর পর্যন্ত দেশে ক্রেডিট কার্ড ব্যবহারকারীর সংখ্যা ১৫ লাখ ৩২০। গত জুনে ক্রেডিট কার্ডে লেনদেন হয়েছে ১ হাজার ১৩১ কোটি টাকা।

কোনো কোনো ব্যাংক অপরিশোধিত ক্রেডিট কার্ড বিলের ওপর মাসিক ভিত্তিতে চক্রবৃদ্ধি হারে সুদ আরোপ করছে। এতে গ্রাহককে অতিরিক্ত সুদ দিতে হচ্ছে বা হবে, যা বর্তমান সংকটময় পরিস্থিতিতে গ্রহণযোগ্য নয়। এর পরিপ্রেক্ষিতে ক্রেডিট কার্ড বিলের ওপর ১৫ মার্চ থেকে ৩১ মে পর্যন্ত দৈনিক বা মাসিক ভিত্তিতে চক্রবৃদ্ধি হারে সুদ আরোপ না করার জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

,