পুঁজিবাজারে সুশাসন প্রতিষ্ঠা করবোইঃ শিবলী

আমাদের ওপর কেউ অসস্তুষ্ট হয়েছে, কেউ মনে করছে আমাদের চলে যেতে হবে। আমরা চলে গেলে যাবো, কিন্তু পুঁজিবাজারে সুশাসন প্রতিষ্ঠা করবোই বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

পুঁজিবাজারে সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্য থেকে আমরা পিছু হবো না। ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ উপলক্ষে রোববার (১১ অক্টোবর) দুপুরে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) ‘ব্রোকার হাউসের সেবা ও বিনিয়োগকারীর অধিকার’ শীর্ষক এক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

বিএসইসি চেয়ারম্যান বলেন, আপনারা যদি মনে করেন আমাদের এখানে থাকা উচিত না, তারপরেও আমরা সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্য থেকে পিছু হবো না। সুশাসনের ব্যাপারে শক্ত থাকবো। আমাদের পুরো কমিশন এ আদর্শ নিয়ে আছে। আমরা চাই একটি ভাইব্রেন্ট পুঁজিবাজার।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি অধিকাংশ মানুষই সুশাসন চায়। এর অর্থ তারা চায় নিয়মনীতি মেনে চলতে। এখন কেউ কেউ যদি এ নিয়মনীতি মেনে নিতে না চান, সেক্ষেত্রে আমাদের কি করার আছে। আমরা নতুন কিছুর জন্য কাউকে জড়াজড়ি করি না। আমরা চাই বিনিয়োগকারীর বিনিয়োগের নিরাপত্তা দিতে। এখন যদি নিরাপত্তা দিতে না পারি, তাহলে কিভাবে হবে। আমাদের মনে হয়েছে সুশাসনটা জরুরি।

ডিবিএর প্রেসিডেন্ট শরীফ আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশ নেন ডিএসইর চেয়ারম্যান মো. ইউনুছুর রহমান । মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ডিবিএর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিও।

অনুষ্ঠানে প্যানেল আলোচক হিসেবে অংশ নেন বিএসইসির কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদ ও নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান।