সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত সপ্তাহে চারদিন ব্যাংকে লেনদেন

সরকার করোনাভাইরাস সংক্রমণ রোধে আজ ১ জুলাই থেকে আগামী ৭ জুলাই পর্যন্ত বিধিনিষেধ আরোপ করে প্রজ্ঞাপন জারি করেছে। কেন্দ্রীয় ব্যাংক এ সময় ব্যাংকিং কার্যক্রম ও লেনদেনের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী ব্যাংকে লেনদেন হবে সকাল ১০ টা থেকে দুপুর ১.৩০টা পর্যন্ত।

গতকাল বুধবার (৩০ জুন) বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম। তিনি বলেন, \”ব্যাংকে লেনদেন সকাল ১০টা থেকে দুপুর ১.৩০টা পর্যন্ত চলবে। লেনদেন-পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রমের জন্য বিকেল ৩টা পর্যন্ত ব্যাংক খোলা থাকবে।\”

এদিকে, আজ বৃহস্পতিবার অর্থবছরের শুরুর দিন ‘ব্যাংক হলিডে’ হিসেবে ১ জুলাই ব্যাংকগুলোতে লেনদেন হবে না। এছাড়া শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির সঙ্গে রবিবারও ব্যাংক বন্ধ থাকবে। অর্থাৎ টানা চারদিন ব্যাংক লেনদেন বন্ধ থাকবে। বিধি-নিষেধ চলাকালে প্রতি সপ্তাহে রবিবারও ব্যাংক বন্ধ থাকবে। সেক্ষেত্রে ব্যাংকে লেনদেন হবে সপ্তাহে চারদিন।

সরকার প্রজ্ঞাপনে যে নির্দেশনা দিয়েছে তাতে বলা হয়েছে, বৃহস্পতিবার ১ জুলাই থেকে ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত দেশের সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি অফিস বন্ধ থাকবে। সড়ক, রেল ও নৌ পথে গণপরিবহন ও যন্ত্রচালিত যানবাহন চলাচল বন্ধ থাকবে। তবে স্বাস্থ্যবিধি মেনে নিজস্ব ব্যবস্থাপনায় শিল্প কারখানা চালু রাখা থাকবে। এছাড়া ব্যাংকিং সেবা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় নির্দেশনা জারি করবে। সে অনুযায়ী কেন্দ্রীয় ব্যাংক সিদ্ধান্ত নিয়েছে।