প্যাকেটজাত চাল বিক্রিতে আসছে আইন

দেশের বাজারে প্যাকটজাত চাল বিক্রি বন্ধে সরকার নতুন আইন করতে যাচ্ছে। আইনটি হলে দেশের অভ্যন্তরীণ বাজার থেকে ব্যবসায়ীরা চাল কিনতে পারবেন না বলেও খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার জানিয়েছেন।

আজ বুধবার (১ জুন) সচিবালয়ে নিজ দপ্তরে এক সংবাদ সম্মেলনে খাদ্যমন্ত্রী এসব তথ্য জানান। চালের বাজার নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত সোমবার নির্দেশনা দেওয়ার পর এমন উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানান মন্ত্রী।

খাদ্যমন্ত্রী বলেন, “যারা প্যাকেটে চাল বিক্রি করবে, তারা দেশের বাজার থেকে যাতে চাল কিনতে না পারে, সেই সিদ্ধান্ত নেবে সরকার। তাদের নিজেদের মিল থাকলে সেখানে প্যাকেটজাত করতে পারবে। সরকারের বেঁধে দেওয়া পরিমাণের চেয়ে বেশি চাল যাদের গুদামে পাওয়া যাবে, সেগুলো অবৈধ চাল হিসেবে ধরা হবে। সেগুলো সিলগালা করা হবে।”

তিনি বলেন, “প্রধানমন্ত্রী নিজেও বাজার মনিটর করছেন। যারা মজুত করছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আওয়ামী লীগের কেউ হলেও তাকে ছাড় দেওয়া হবে না। মজুতদারদের কোনো দল হতে পারে না। তারাই আলাদা একটা দল।”

সাধন চন্দ্র মজুমদার বলেন, “ভরা মৌসুমে চাল সরবরাহে কোনো ঘাটতি নেই, কিন্তু কেন চালের দাম বাড়ছে? এটা ব্যবসায়ীদের কারসাজি। কিছু ব্যবসায়ী যে এটা করছে, সেটি প্রধানমন্ত্রীকে জানানো হয়েছে।”

তিনি জানান, “আকিজ, সিটি, এসিআই ও স্কয়ারসহ ৬টি গ্রুপের চালের মজুত পাওয়া গেছে। স্কুলের শিক্ষকদের কাছেও চালের মজুত পাওয়া গেছে।”

Scroll to Top