রাজধানীর বিভিন্ন বাজারে গরুর মাংস ৮০০ টাকা, চড়া সবজির দামও

রাজধানীর বিভিন্ন বাজারে প্রতি কেজি গরুর মাংস সাধারণত বিক্রি হয় ৭৫০ টাকায় সেই মাংস আজ বিক্রি হচ্ছে ৮০০ টাকায়। আসন্ন ঈদুল ফিতরের কারণে দাম বেড়েছে বলে দাবি মাংস ব্যবসায়ীদের। স্বস্তি ফেরেনি সবজির বাজারেও। সবকিছুর দাম বাড়তি হওয়ায় বাধ্য হয়েই পরিমাণে কম কিনছেন সীমিত আয়ের মানুষেরা।

গতকাল শুক্রবার (১৪ এপ্রিল) রাজধানীর বেশ কয়েকটি বাজারে গিয়ে এমনই দৃশ্যের দেখা মিলেছে। মাংস বিক্রেতারা বলছেন, আসন্ন ঈদুল ফিতরের কারণে গরুর দাম বেড়েছে। বেশি দামে গরু কিনতে হচ্ছে বলে বাধ্য হয়ে তারা মাংসের দাম বাড়িয়েছেন।

মালিবাগ বাজারে কথা হয় ক্রেতা রাশেদের সঙ্গে। তিনি বলেন, আজ পহেলা বৈশাখ গরুর মাংসের দাম কেজিতে বেড়েছে ৫০ টাকা। অন্যদিকে সবজির দামও কমেনি। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, মানুষ এখন খাবে কি সেটাই বুঝতে পারছিন।

শান্তিনগর বাজারে কথা হয় ক্রেতা জয়নালের সঙ্গে তিনি বলেন, সবজির বাজারে আগুন অন্যদিকে ৫০ টাকা কেজিতে বেড়েছে গরুর মাংসের দাম। সেগুনবাগিচা মার্কেটে গরুর মাংস ব্যবসায়ী আবেদ আলী বলেন, বৈশাখ ও ঈদকে কেন্দ্র করে গরুর দাম বেড়েছে এজন্য ৫০ টাকা করে প্রতিকেজিতে বেশি রাখা হচ্ছে।

পলাশী বাজারে কথা হয় গরুর মাংস ব্যবসায়ী তাহেরের সঙ্গে তিনি বলেন, প্রতি কেজিতে মাংসের দাম বেড়েছে ৫০ টাকা। মনে হয় ঈদের আগে আর এর দাম কমবে না।

মাংসের বাজারের উত্তাপ ছড়িয়েছে সবজিতেও। রমজান মাস শেষের পথে হলেও অস্বস্তি কমেনি সবজির বাজরে। সবজি কিনতে গেলে মিলছে না ক্রেতা-বিক্রেতা কারও হিসাব।

আজিমপুর বাজারের সবজি বিক্রেতা রাবেয়া বলেন, স্বাভাবিক সময়ে সবজির এতো দাম কখনো দেখিনি। রমজান হিসেবে দাম কম হওয়ার কথা কিন্তু বাজারে এর উল্টোটা।

সবজি ক্রেতা রাসেল বলেন, আলু আর পেঁপে ছাড়া কোনো সবজি ৭০ টাকার নিচে নেই। সবজির বাজারে আগুন হু হু করে বাড়ছে সবজির দাম।

রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি কাঁকরোল বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৬০ টাকায়। ধুন্দল বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকায়। এছাড়া বরবটি, ঢেড়স, কচুর লতি, উচ্ছে, সজনে ডাঁটা, ঝিঙ্গা ও চিচিঙ্গা ৮০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা গেছে। তবে পটল, বেগুন ও একপিস ফুলকপি কোথাও ৭০ টাকা আবার কোথাও কোথাও ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।

প্রতি কেজি দেশি শসা বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা দরে। এছাড়া প্রতি কেজি দেশি টমেটো ৮০ টাকা, কাঁচা মরিচ ৮০ থেকে ১২০, আলু ২৫ থেকে ৩০, পেঁপে ৪০ থেকে ৫০ এবং প্রতিটি লাউ ৬০ থেকে ৮০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।