dse

বড় উত্থানের পরেও হোঁচট খেল পুঁজিবাজার

দিনের শুরুতে পুঁজিবাজারে সূচকের বড় উত্থানে লেনদেন শুরু হলেও কর্মদিবেসের শেষে পতনের মধ্য দিয়ে বিনিয়োগকারীদের হতাশ করলো দেশের প্রধান দুটি স্টক এক্সচেঞ্জ। তবে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কমলেও, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে লেনদেনের পরিমাণ। মঙ্গলবার (২৮ মে) পুঁজিবাজারে চলতি সপ্তাহের তৃতীয় কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)

ডিএসইতে মঙ্গলবার কমেছে সব কটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩১ দশমিক ৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ২৭৮ দশমিক ৮৮ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ১৩ দশমিক ৯২ পয়েন্ট ও ডিএসইএস সূচক ৭ দশমিক ৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে যথাক্রমে ১ হাজার ৮৮৬ দশমিক ৭২ পয়েন্ট ও ১ হাজার ১৫২ দশমিক ৫৫ পয়েন্টে।

ডিএসইতে এদিন কমেছে লেনদেনের পরিমাণও। এদিন লেনদেন হয়েছে ৪৪০ কোটি ৭২ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫০৬ কোটি ১১ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ৬৫ কোটি ৩৯ লাখ টাকা।

এ ছাড়া মঙ্গলবার ডিএসইতে ৩৯৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৯২টি কোম্পানির, কমেছে ২৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের শীর্ষে ছিল আইএফআইসি ব্যাংক। এ ছাড়া ই-জেনারেশন লিমিটেড, রিলায়েন্স ওয়ান দা ফার্স্ট স্কিম অব রিলায়েন্স ইন্সুরেন্স মিউচুয়াল ফান্ড, আলিফ ইন্ডাস্ট্রিজ, ওরিয়ন ফার্মা, এশিয়াটিক ল্যাবরেটরিজ, বীচ হ্যাচারি, ওরিয়ন ইনফিউশন, তৌফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইস-ক্রিম ও ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)

অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও এদিন কমেছে সব সূচকের মান। মঙ্গলবার সার্বিক সূচক সিএএসপিআই ৭২ দশমিক ৩৬ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ৪৩ দশমিক ২২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৫ হাজার ২৪০ দশমিক ৩৫ পয়েন্টে ও ৯ হাজার ১৭০ দশমিক ৩০ পয়েন্টে।

আর সিএসই-৫০ সূচক ২ দশমিক ৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯০ দশমিক ৩৯ পয়েন্টে। এছাড়া সিএসআই সূচক ৬ দশমিক ৪১ পয়েন্ট ও সিএসই-৩০ সূচক ৪১ দশমিক ০২ পয়েন্ট কমে যথাক্রমে অবস্থান করছে ৯৯৬ দশমিক ০৪ পয়েন্টে ও ১১ হাজার ৭৬৩ দশমিক ৪৯ পয়েন্টে।

এদিকে, সিএসইতে মঙ্গলবার বেড়েছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ১৭০ কোটি ৪ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৫ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ৯৪ কোটি ৫৮ লাখ টাকা।

সিএসইতে ২৪৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৭৯টির, কমেছে ১৩৩টির ও অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ারদর।

Scroll to Top