তাপপ্রবাহে শিক্ষার্থীর ক্ষতি হলে দায় সরকারের: অভিভাবক ফোরাম

দেশের অধিকাংশ অঞ্চলের ওপর দিয়ে বইছে তাপপ্রবাহ। চতুর্থ দফায় হিট অ্যালার্ট (তাপপ্রবাহের সতর্কতা) জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। দেশের ইতিহাসে রেকর্ড টানা তাপপ্রবাহে বিপর্যস্ত জনজীবন। এতে বেশি কাহিল শিশুরা। এর মধ্যেই আজ থেকে খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠান।

তীব্র গরমে স্কুল-কলেজ খোলায় যাতায়াত ও ক্লাসে অবস্থানকালে শিক্ষার্থীর কোনো ক্ষতি হলে তার দায় সরকার ও শিক্ষাপ্রতিষ্ঠানকে বহন করতে হবে বলে জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। গতকাল শনিবার (২৭ এপ্রিল) রাতে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ কথা জানায় সংগঠনটি।

বিবৃতিতে বলা হয়, তীব্র তাপপ্রবাহে স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ রেখে অনলাইনে শ্রেণির কার্যক্রম তথা পাঠদানের ব্যবস্থা করার দাবি জানিয়েছিল অভিভাবকদের সংগঠন অভিভাবক ঐক্য ফোরাম। কিন্তু সারাদেশের তীব্র তাপপ্রবাহের তেমন কোন উন্নতি না হওয়া সত্ত্বেও সরকার রোববার থেকে সব স্কুল-কলেজ-মাদ্রাসা খুলে দেয়ার পরিপত্র জারি করেছে। ফলে ছোট ছোট শিক্ষার্থীরা তীব্র তাপপ্রবাহ চলমান থাকায় শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে বাধ্য হচ্ছে।

বিবৃতিতে আরও বলা হয়, সরকারি সিদ্ধান্ত মানতে বাধ্য দেশের সব মানুষ। তীব্র তাপপ্রবাহে সরকারি সিদ্ধান্তে দেশের কোথাও যদি কোন শিক্ষার্থীর কোন রকম জীবন বিপন্ন ঘটে বা কোন রকম ক্ষতিগ্রস্ত হয়, তার সব ধরনের দায়ভার সরকার ও সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষে বহন করতে হবে।

 

Scroll to Top