hasan

অবকাঠামো নির্মাণ চক্রের কাছে সরকার জিম্মি: শিক্ষামন্ত্রী

বিভিন্ন নির্মাণ কাজের অর্ডার নিয়ে জিনিসপত্রের দাম বাড়ার অপেক্ষা করে একটি চক্র। এভাবে বাজেটের একটি বড় অংশ এ চক্রের পেছনে খরচ হয়ে যায় বলে অভিযোগ করেছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

রোববার (২৬ মে) শিক্ষা প্রকৌশল অধিদফতরের আয়োজনে ‘২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত এডিপি বাস্তবায়ন এবং চলমান উন্নয়ন কাজের অগ্রগতি ও মূল্যায়ন’ বিষয়ক কর্মশালায় যোগ দিয়ে তিনি এসব কথা বলেন। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মিলনায়তনে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

শিক্ষামন্ত্রী বলেন, একসঙ্গে অনেক কাজ নিয়ে বিক্রি করে দেয়, বাস্তবায়ন দীর্ঘায়িত করে, রেট শিডিউল বাড়ানোর জন্য অপেক্ষা করে একটি চক্র। তারা সরকারকে জিম্মি করে ফেলছে। এ চক্র থেকে আমাদের মুক্তি পেতে হবে।

তিনি বলেন, কাজের ভ্যারিয়েশন ঠিক রাখা, নতুন চুক্তি করা- এসব করতে গিয়ে বাজেটের একটি বড় অংশ এ চক্রের পেছনে খরচ হয়ে যাচ্ছে। এ জায়গাতে শিক্ষা প্রকৌশলের সক্ষমতা ছাড়াও নৈতিকতার বিষয়টিও স্পষ্ট থাকে। সে বিষয়ে সচেতন থাকতে হবে।

এ ধরনের চক্রকে প্রতিহত করে প্রকৃত প্রকৌশলীদের কাজ দেয়ার পক্ষে মত দিয়েছেন তিনি। মন্ত্রী বলেন, দেশের বিভিন্ন নির্মাণ কাজের অর্ডার নেয়ার অনেক লোক বসে আছেন। তাদেরকে আমরা এ কাজে কীভাবে সম্পৃক্ত করতে পারি সে বিষয়ে আমাদের ভাবনার সুযোগ রয়েছে।

মন্ত্রী বলেন, বিদ্যালয়গুলো শিক্ষা ব্যবস্থার মূল মেরুদণ্ড। ভবন নির্মাণে শিক্ষা প্রকৌশলীদের দ্রুততার সঙ্গে কাজ করার সুনাম রয়েছে। কিছু বিনিয়োগ দৃশ্যমান হয়। ভবন দৃশ্যমান শুধু শহরাঞ্চলে নয়, প্রান্তিক পর্যায়েও শিক্ষাকে সুসংহত করার একটি পদক্ষেপ।

দাফতরিক কাজের মধ্যে সীমাবদ্ধ না থেকে প্রকৌশলীদের মাঠে কাজ করার পরামর্শ দিয়ে তিনি বলেন, ভবন নির্মাণের কার্যক্রমকে সাসটেইনেবল ও গ্রিন বিল্ডিং করা যায় কি না সেদিকে লক্ষ্য রেখে ডিজাইন করার ব্যাপারে প্রকৌশলীদের ভাবতে হবে। বিশ্বব্যাপী জলবায়ু বিপর্যয়ের বিষয়টি মাথায় রেখে পরিবেশবান্ধব ভবন নির্মাণ, ক্লাসরুমের ডিজাইন, ফার্নিচারের ডিজাইনে পরিবর্তন আনার ব্যাপারেও তাগিদ দেন তিনি।

তিনি বলেন, শিক্ষা প্রকৌশল সরাসরিভাবে শিক্ষার সঙ্গে জড়িত। শিক্ষা প্রকৌশলের ইঞ্জিনিয়াররাই পরিমিত ব্যয়ের মাধ্যমে ভবন নির্মাণ করে গবেষণায় বিনিয়োগ বাড়াতে সহায়তা করতে পারেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন শিক্ষা প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী মো. দেলোয়ার হোসেন মজুমদার। এতে সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান।

Scroll to Top