du1

আবেদনে ডিজিটাল হলেও ভর্তি প্রক্রিয়ায় সনাতনেই থেকে গেলো ঢাবি

স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় গুরুত্ব দিচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। স্মার্ট বিশ্ববিদ্যালয় শুধু একটি ধারণা নয়, বরং শিক্ষা প্রদানের ক্ষেত্রে একটি বিপ্লব। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে স্মার্ট প্রশাসনিক কার্যক্রম যার অন্যতম শর্ত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির আবেদন প্রক্রিয়ায় শতভাগ ডিজিটাল হলেও ভর্তি প্রক্রিয়ায় এখনো সনাতনি ব্যবস্থায় পড়ে আছে দেশ সেরা এ প্রতিষ্ঠানটি। ফলে বছর ঘুরে ভর্তি কার্যক্রম আসলেই ভোগান্তিতে পড়েন নবীন শিক্ষার্থীরা।

খোঁজ নিয়ে জানা যায়, করোনা পরবর্তী সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষের ভর্তি ফি অনলাইনের মাধ্যমে নেয়া হয়। অনলাইন পদ্ধতিতে ভোগান্তি খানিকটা কমালেও বিভাগ/ইনস্টিটিউট ও হলের টাকা জমা দিতে হয় প্রায় তিন থেকে চার ঘণ্টা লাইনে দাঁড়িয়ে সনাতনি পদ্ধতিতে।

সোমবার (১০ জুন) থেকে শুরু হয়েছে ২০২৩-২৪ সেশনের শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম যা ১২ জুন পর্যন্ত চলবে। এবার ৪টি ইউনিট মিলে মোট ৫ হাজার ৯৬৫ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পেয়েছে। তবে সুযোগ পাওয়া শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে সময় দেয়া হয়েছে মাত্র তিন দিন। অন্যদিকে টাকা জমা নেয়া হচ্ছে শুধুমাত্র জনতা, অগ্রণী ও সোনালী ব্যাংকে। তবে তা ব্যাংক ৩টির যেকোনো শাখা থেকে নয় কেবল ঢাকা বিশ্ববিদ্যালয় কর্পোরেট শাখা থেকেই টাকা জমা নেয়া হচ্ছে। এতে অন্তত দুই থেকে তিন দিন অনেক কষ্ট ও ভোগান্তি নিয়ে তাড়াহুড়োয় কাজটি শেষ করতে হচ্ছে নবীন শিক্ষার্থীদের। প্রতিবছর একই ভোগান্তির চিত্র লক্ষ্য করা যায় প্রতিষ্ঠানটিতে।

অন্যদিকে তীব্র গরমে লাইনে দাঁড়িয়ে হাঁসফাস অবস্থা শিক্ষার্থী ও অভিভাবকদের। তাছাড়া এ বছর ঈদুল আজহার ছুটিতে ভর্তি কার্যক্রম রাখায় যাতায়াত ও টিকিট সমস্যা ভোগান্তি বাড়িয়েছে ঢাকার বাইরে থেকে আগত শিক্ষার্থীদের। ফলে সারাদেশ থেকে আসা শিক্ষার্থীরা চরম ভোগান্তিতে পড়েছেন।

জানা যায়, ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের পর শিক্ষার্থীদের বিভাগ/ ইনস্টিটিউট ঠিক করার পর তাদের হল মনোনয়ন করে দেয়া হয়। এরপর শিক্ষার্থীরা অনলাইনে বিশ্ববিদ্যালয়ে ভর্তির সব ফি দিলে তাদের একটি পে-ইন স্লিপ দেয়া হয়। এ পর্যন্ত আধুনিক প্রক্রিয়া থাকলেও এরপর বাকি প্রক্রিয়া সশরীরে করতে হয় শিক্ষার্থীদের। পরবর্তীতে তিন ধাপে সম্পন্ন করতে হয় এই ভর্তি প্রক্রিয়া।

১ম ধাপে একজন শিক্ষার্থীকে প্রথমে বিভাগ/ইনস্টিটিউটে কাগজপত্র জমা দিতে হবে। এরপর বিভাগীয়/ ইন্সটিটিউটের খরচ জমা করতে যেতে হবে প্রশাসনিক ভবনের সোনালী ব্যাংক বা কার্জন হলের অগ্রনী ব্যাংকে। সেখান থেকেই জমাকৃত রশিদ আবার বিভাগে/ইন্সটিটিউটে জমা দিয়ে নিতে হয় বিভাগ/ ইনস্টিটিউটের চেয়ারম্যান/ পরিচালকের স্বাক্ষর। চেয়ারম্যান/ পরিচালক না থাকলে স্বাক্ষরের জন্য অপেক্ষা করতে হয় নয়তো পরের দিন যেতে হয়।

২য় ধাপে স্বাক্ষরকৃত পে-ইন স্লিপ নিয়ে শিক্ষার্থীদের হলে যেতে হয় সেখান থেকে হল ভর্তি ফি দিতে আবারও রসিদ নেওয়া লাগে। এবার সেই ফি দিতে ছুটতে হয় অগ্রণী ব্যাংক বা টিএসসির জনতা ব্যাংক শাখায়। ফি জমা দেয়ার পর রসিদ নিয়ে আবার হলে যেতে হয়। তখন হল প্রাধ্যক্ষ পে-ইন স্লিপে স্বাক্ষর করেন। ৩য় ধাপে সেই স্বাক্ষরকৃত পে-ইন স্লিপ নিয়ে শিক্ষার্থীদের আবার নিজের বিভাগ/ইনস্টিটিউটে জমা দিতে হয়।

সরেজমিনে গতকাল সোমবার ও আজ মঙ্গলবার দেখা যায়, বিভাগ/ইন্সটিটিউট ফি জমা দিতে এসে শিক্ষার্থীদের ঘণ্টার পর ঘণ্টা ব্যাংকের কাউন্টারের সামনে লম্বা লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। প্রশাসনিক ভবনে অবস্থিত সোনালী ব্যাংকে থেকে লাইন শুরু হয়ে শিক্ষার্থীদের লাইন চলে যায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট হয় ভিসি চত্ত্বর পর্যন্ত।

অন্যদিকে ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসিতেও) সবচেয়ে বেশি ভিড় লক্ষ্য করা গেছে। বিশ্ববিদ্যালয়ের জনতা ব্যাংকের টিএসসি শাখার গেট থেকে শুরু করে লম্বা লাইন শুরু হয়েছে। এই লাইন টিএসসির মূলগেট হয়ে টিএসসির শেষ মাথা দিয়ে কারাস বিল্ডিং পার হয়ে, টিএসসি মেট্রোরেল স্টেশনও অতিক্রম করে পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের সামনে পর্যন্ত পৌঁছেছে। লাইনে শুধু শিক্ষার্থী নয় দাঁড়িয়েছেন অভিভাবকরাও। কার্জন হল এলাকায় সকালের দিকে ভিড় থাকলেও বিকেলের দিকে ভিড় কমে যায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো দেশ সেরা শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি প্রক্রিয়ায় এমন ভোগান্তিতে অসন্তোষ প্রকাশ করছেন নবীন শিক্ষার্থী এবং তাদের অভিভাবকরা।

তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের নবীন শিক্ষার্থী তাসকিয়া বলেন, আমি পঞ্চগড় থেকে ১৫ ঘণ্টা জার্নি করে এসেছি। ভর্তি কার্যক্রম এতো কঠিন জানা ছিল না। চক্রাকারে ঘুরে ঘুরে অনেক হ্যাসেলের মধ্য দিয়ে যেতে হয়েছে। মূল সমস্যা হয় ব্যাংকে টাকা জমা দেয়ার ক্ষেত্রে। ভর্তি ফি যেভাবে অনলাইনে নেয়া হয় একইভাবে ডিপার্টমেন্টের ও হলের ফি গুলো নিলে আমাদের জন্য ভালো হয়। তাছাড়া এই ঈদের ছুটিতে ভর্তি কার্যক্রম রাখায় যাতায়াত সমস্যা হয়েছে। অনলাইনে কোনো টিকিট নাই, ৪ দিন দৌড়াদৌড়ি করে পরে এক আত্মীয়ের মাধ্যমে টিকিট ম্যানেজ করেছি। ভর্তি কার্যক্রম ঈদের পরে রাখলেই ভালো হতো।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের নবীন শিক্ষার্থী শাহেদ বলেন, আমি চট্রগ্রাম থেকে এসেছি। আজকে সকাল এখন পর্যন্ত ডিপার্টমেন্ট থেকে প্রশাসনিক ভবন, আবার ডিপার্টমেন্ট হয়ে হল, পুনরায় হল থেলে ব্যাংক। সোনালী ব্যাংকে টাকা দিতে গিয়ে ৫ ঘন্টা সময় লেগেছে। বিকেল সাড়ে ৩ টা হয়েগেছে এখনো ভর্তি কার্যক্রম শেষ হয় নি। আমাদের পরবর্তী ব্যাচগুলো যেন এমন ভোগান্তির শিকার হতে না হয় সেজন্য কর্তৃপক্ষের নজর দেওয়া উচিত।

এ বিষয়ে ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান গণমাধ্যমকে বলেন, ‘প্রথমেই বলে নেই বিষয়টা অত্যন্ত দুঃখজনক। এক কথায় বলতে গেলে এটিই বলতে হবে। এটি প্রথম নয় স্বয়ং আমার নিজের ব্যাচেও এমনটাই হয়েছিল। আমরাও এমন প্রক্রিয়ার মধ্যে দিয়ে ভর্তি হয়েছি। বিষয়টি নিরসনের জন্য আমরা গত বছর থেকে চেষ্টা করেছিলাম ডিজিটালাইজেশনের দিকে নিয়ে যাওয়ার জন্য। বলেছিলাম যে স্ব স্ব বিভাগে গিয়ে শিক্ষার্থীরা এই ব্যাংকের কার্যক্রমটি যাতে সম্পন্ন করে।

তিনি বলেন, প্রতিটি বিভাগের শিক্ষার্থীরা তাদের স্ব স্ব বিভাগে তাদের চাহিদা অনুযায়ী টাকা জমা দেবে অতঃপর বিভাগ সেই টাকাগুলো একসাথে তাদের নিজস্ব ফান্ডে জমা নেবে। কিন্তু যে কারণেই হোক এ বিষয়টি আর শেষ পর্যন্ত সফল হয়নি। বিভাগগুলো নিজেদের তত্ত্বাবধানে টাকা নিতে চায়নি। অনেকে চেয়েছে। সেসব বিভাগে চলছে এভাবেই কার্যক্রম। কিন্তু বেশিরভাগ বিভাগ রাজি না হওয়ায় শিক্ষার্থীদের এই ভোগান্তির দায় একমাত্র আমাদেরই।’

ড. মোস্তাফিজুর রহমান বলেন, বিভাগগুলো যদি এইভাবে টাকা নিত তাহলে শিক্ষার্থীদের ভোগান্তি থাকার প্রশ্নই আসত না। খুবই সহজে তারা ভর্তি কার্যক্রম সম্পাদন করতে পারত। এখন তো আমরা এক প্রকার শিক্ষার্থীদেরকে ইনভাইট করেই এনেছি এখানে। তার বিশ্ববিদ্যালয়ের শুরুর দিনেই এমন একটা বিষয় তাকে যে কতটা পীড়া দিচ্ছে তা আমি খুব সহজেই বুঝতে পারছি। কিন্তু আসলে কিছু করার নাই এছাড়া আমার আর কিছু বলার নেই।’

Scroll to Top