‘ড্রাগন বল’ স্রষ্টা আকিরা তোরিয়ামার মৃত্যু

জনপ্রিয় জাপানি টেলিভিশন সিরিজ ও সর্বাধিক বিক্রীত কমিক ‘ড্রাগন বলের’ স্রষ্টা আকিরা তোরিয়ামা মারা গেছেন। আজ শুক্রবার তাঁর স্টুডিওর ওয়েবসাইটে জানানো হয়, অসুস্থতার কারণে গত ১ মার্চ আকিরা মারা গেছেন। তাঁর অন্ত্যেষ্টিক্রিয়ায় শুধু পরিবার এবং কাছের বন্ধুরা যোগ দিয়েছিলেন।

স্টুডিওর বরাত দিয়ে আজ শুক্রবার বিবিসি জানিয়েছে, সাবডুরাল হেমাটোমা বা মস্তিষ্কের রক্তক্ষরণের কারণে ৬৮ বছর বয়সী আকিরা তোরিয়ামার মৃত্যু হয়। তিনি ‘ড্রাগন বল’ সিরিজের জন্য বিশ্বব্যাপী পরিচিত ছিলেন। যেটি কি না পরবর্তীতে সিনেমা, ভিডিও গেম ও টেলিভিশন শো হিসেবে তৈরি হয়েছে।

‘ড্রাগন বল’ সিরিজের নায়ক সন গোকু। শয়তানি শক্তির সঙ্গে পৃথিবীর লড়াইয়ে গোকু হচ্ছে একজন নীল গ্রহের ভরসা। তার লক্ষ্য হচ্ছে একের পর এক ড্রাগন বল সংগ্রহ করে শক্তিশালী হওয়া। গত চার দশকে বিশ্বজুড়ে তার খ্যাতি ছড়িয়ে পড়েছে।

শিল্পী আকিরার মৃত্যুতে ‘ড্রাগন বল’ অফিশিয়াল ওয়েবসাইটে পোস্ট করা এক বিবৃতিতে বলা হয়েছে, সৃষ্টির মাঝামাঝি সময়েও তার দুর্দান্ত কাজ ছিল। আমরা আশা করি তার অনন্য সৃষ্টি আগামী দীর্ঘ সময়ের জন্য সবার কাছে অব্যাহত থাকবে।

১৯৮৪ সালে প্রথম সাপ্তাহিক শোনেন জাম্প কমিক ম্যাগাজিনে ধারাবাহিক করা হয়েছিল ‘ড্রাগন বল’। এরপর ৮০টিরও বেশি দেশে এটি থেকে সিনেমা, ভিডিও গেম ও টেলিভিশন সিরিজ করা হয়েছেল। টোরিয়ামা ব্লকবাস্টার রোল-প্লেয়িং গেম সিরিজ ‘ড্রাগন কোয়েস্ট’-এর একটি চরিত্র এবং দানব ডিজাইনার হিসেবেও পরিচিত ছিলেন।