২৩ এপ্রিলকে চলচ্চিত্রের কালো দিবস ঘোষণা

গত ২৩ এপ্রিল শিল্পী সমিতির নবনির্বাচিত কমিটির শপথগ্রহণ অনুষ্ঠান শেষ হওয়ার পরে সাংবাদিকদের ওপর অতর্কিত হামলা চালানো হয়। শিল্পী সমিতির কজন এতে অংশ নেন। এতে আহত হন ১০ জন বিনোদন সাংবাদিক। এবার এদিনকে চলচ্চিত্রের ‘কালো দিবস’ হিসেবে ঘোষণা দিয়েছেন বিনোদন সাংবাদিকরা। গতকাল বুধবার (২৪ এপ্রিল) মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে এ ঘোষণা দেন তারা।

পাশাপাশি সংগঠনটির সাংগঠনিক সম্পাদক জয় চৌধুরী হামলার নেতৃত্ব দেওয়া ও উদ্ধত্বপূর্ণ আচরণ করায় তাকে আজীবনের জন্য বয়কটের ঘোষণা দিয়েছেন সাংবাদিকরা।

গতকাল বুধবার (২৪ এপ্রিল) রাতে এফডিসিতে সাংবাদিকদের পক্ষ থেকে এই ঘোষণা দিয়ে লিমন আহমেদ বলেন, সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় অভিনেতা শিবা শানু ও সুশান্তকে এক মাসের জন্য বহিষ্কার করা হয়েছে। সেই সঙ্গে ন্যক্কারজনক এই ঘটনার দিন ২৩ এপ্রিলকে ‘কালো দিবস’ হিসেবে পালনের সিদ্ধান্ত নিয়েছেন বিনোদন সাংবাদিকরা।

গত ২৩ এপ্রিলকে ‘কালো দিবস’ পালন করা হবে জানিয়ে লিমন বলেন, এই তারিখে বিনোদন সাংবাদিকরা কোনো সিনেমার খবর প্রকাশ করবে না। এখন থেকে প্রতি বছর ২৩ এপ্রিল ‘কালো দিবস’ হিসেবে পালন করা হবে।

জানা গেছে, বুধবার সাংবাদিক ও শিল্পী সমিতি মিলে গঠিত তদন্ত কমিটির সিদ্ধান্তে সাংবাদিকদের পাঁচ দফা দাবির চারটিই মেনে নেন শিল্পী সমিতি। তবে জয় চৌধুরীকে দুই বছরের জন্য সমিতি থেকে বহিষ্কারের দাবি না মেনে এক মাসের জন্য নিষিদ্ধসহ সবার সামনে ক্ষমা চাইতে বলা হয়। কিন্তু জয় চৌধুরী দুঃখ প্রকাশ না করে ঘটনা ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা করলে বিক্ষুব্ধ হয়ে পড়েন সাংবাদিকরা।

বুধবার রাত সাড়ে ৮টায় চলচ্চিত্র পরিচালক সমিতির অফিসে তদন্ত কমিটির বৈঠক হয়। এতে শিল্পী সমিতি সাংবাদিকদের পাঁচ দফার মধ্যে চারটি দাবি মেনে নেয়। হামলার অন্যতম হোতা জয় চৌধুরীকে সমিতি থেকে এক মাসের জন্য নিষিদ্ধ ও দুঃখ প্রকাশের সিদ্ধান্ত জানানো হয়। কিন্তু সে তা অগ্রাহ্য করে ঔদ্ধত্যপূর্ণ আচরণ করায় তাকে আজীবনের জন্য অবাঞ্ছিত ঘোষণা এবং ২৩ এপ্রিলকে চলচ্চিত্রের কালো দিবস আখ্যা দেয় সাংবাদিক নেতৃবৃন্দ।