ansua

কানের সেরা অভিনেত্রীর পুরস্কার পেলেন অনসূয়া

কান চলচ্চিত্র উৎসবে বাংলার জয়জয়কার। ইতিহাস সৃষ্টি করলেন এই অভিনেত্রী। প্রথম বাঙালি তথা ভারতীয় হিসেবে কান চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার অর্জন করলেন অভিনেত্রী অনসূয়া সেনগুপ্ত।

বুলগেরিয়ান পরিচালক বোজানোভ কনস্ট্যানটিনের পরিচালনায় ‘দ্য শেমলেস’ ছবির জন্য এই উল্লেখযোগ্য পুরস্কার অনসূয়ার ঝুলিতে। উল্লেখ্য, অনসূয়াই প্রথম ভারতীয় যিনি ৭৭ তম কান চলচ্চিত্র উৎসবের মঞ্চে প্রথমবার সেরা অভিনেত্রী হিসাবে সম্মানিত হলেন। আঁ সার্তে রিগা বিভাগে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন তিনি।

কান চলচ্চিত্র উৎসবের মঞ্চে সেরা অভিনেত্রীর সম্মান পাওয়ার সেই বিশেষ মুহূর্ত নিজের সোশ্যাল ওয়ালে শেয়ার করে অনসূয়া লিখেছেন, ‘দ্য শেমলেস ফটোকল, ১৭ মে, ২০২৪ এই দিনটা আমি কোনোদিন ভুলব না। অসংখ্য ধন্যবাদ’।

‘দ্য শেমলেস’ ছবিটি পরিচালনা করেছেন বুলগেরিয়ান পরিচালক কনসট্যানটিন বোজানোভ। সিনেমায় অনুসূয়ার চরিত্রের নাম রেনুকা। কানের মঞ্চে মাইলস্টোন গড়ল কলকাতার মেয়ে। ভারতীয় হিসেবে কান চলচ্চিত্র উৎসবের মঞ্চে বাঙালি মেয়ের ইতিহাস তৈরি করে দেশের মুখ উজ্জ্বল করে গর্বিত করল কলকাতা শহরের লেক গার্ডেন্সের মেয়ে অনসূয়া।

‘দ্য শেমলেস’ ছবিতে উঠে এসেছে একজন যৌনকর্মীর কথা। যিনি দিল্লির একটি পতিতাপল্লীতে একজন পুলিশকে হত্যা করে পালিয়ে যান।

অনসূয়া সেনগুপ্তর পড়াশুনো যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। ইংরেজি সাহিত্য নিয়ে পড়াশোনা করেছেন। মুম্বইয়ে প্রোডাকশন ডিজাইনারের কাজ করেন অনসূয়া সেনগুপ্ত। সেই জন্যই গোয়ায় থাকেন তিনি।

২০০৯ সালে পরিচালক অঞ্জন দত্তর ছবি ‘ম্যাডলি বাঙালি’ ছবি দিয়ে অভিনয়ে এসেছিলেন অনসূয়া। যোগ দিয়েছেন সৃজিত মুখোপাধ্যায়ের সঙ্গেও।

Scroll to Top