litchi

খালি পেটে লিচু খেলে যা হয়

মৌসুমী ফল লিচু খেতে অনেকেই পছন্দ করেন। বাজারে গ্রীষ্মকালীন এ ফলের দেখা মিলছে। রসালো এ ফল গরমে প্রশান্তি আনে। কিন্তু আপনি কি জানেন, সুস্বাদু এ ফল খালি পেটে খেলে কী হতে পারে , হালকা গোলাপি আর ভেতরে সাদা রঙের এই ফলটি দেখতে খুবই সুস্বাদু। গ্রীষ্মকালীন এ ফলটির রয়েছে নানা উপকারী গুণ।

এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। এতে থাকা পটাশিয়াম হার্টবিট ও রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।

ফাইবারসমৃদ্ধ এই ফলটি খেলে হজম শক্তি বৃদ্ধির পাশাপাশি কোষ্ঠকাঠিন্য রোধ করে এবং অন্ত্রের গতিবিধি উন্নত করে। এছাড়া ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করতে এবং অক্সিডেটিভ ক্ষতি রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে লিচু।

লিচুর থিয়ামিন ও নিয়াসিন নামের উপাদান শরীরের মেটাবলিজম বাড়ায়। তাই ওজন কমাতেও দারুণ সাহায্য করে এ ফল। কমায় ক্যানসারের আশঙ্কাও। তবে এ লিচুই হতে পারে আপনার অকাল মৃত্যুর কারণ!

বিশেষজ্ঞরা বলছেন, লিচুর হাইপোগ্লাইসিন নামে রাসায়নিক উপাদান শরীরে শর্করা তৈরি রোধ করে। আর শরীরে শর্করার পরিমাণ কমে যেতে শুরু করলে তা মানুষের মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়। তাই বেশি লিচু খাওয়ার বিষয়ে সতর্ক থাকতে হবে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের একটি প্রতিবেদন থেকে জানা যায়, লিচুর ক্ষতিকর দিকের একটি হলো এই ফল সাধারণত খালি পেটে খেতে নেই। এতে হজমের গোলমাল হতে পারে। অনেক ক্ষেত্রে খালি পেটে লিচু খেলে শরীরে বিষক্রিয়া হতে পারে।

এই ফল রক্তচাপ কমাতে পারে। তবে বিপজ্জনকভাবে রক্তচাপ কমলে ঝাপসা দৃষ্টি, মাথা ঘোরা, ঠান্ডা, বমি বমি ভাব, অগভীর শ্বাসপ্রশ্বাস এবং চরম ক্লান্তি দেখা দেয়ার মতো সমস্যা দেখা দেয়।

যারা লো প্রেশারের রোগী তাদের বেশি মাত্রায় লিচু খাওয়া উচিত নয়। অতিরিক্ত লিচু খাওয়া অনেক সময় লো প্রেশারের রোগীর বুক ধড়ফড় সমস্যার সৃষ্টি করে।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি ও টাইমস নাওর প্রতিবেদন বলছে, শিশু মৃত্যুর কারণ হিসেবে লিচু থেকে বিষক্রিয়ার প্রমাণ পেয়েছেন বিজ্ঞানীরা। বিপদ এড়াতে খালি পেটে লিচু খাওয়া থেকে বিরত থাকার পরামর্শও দিয়েছেন।

বিশেষজ্ঞরা বলছেন, প্রাণনাশের কারণ হিসেবে কাজ করে অপরিপক্ক লিচু (যেমন আকারে ছোট, হালকা সবুজ রংয়ের) ও লিচু রোগ প্রতিহত করতে কৃষকের অজানা কীটনাশকের প্রয়োগ করা লিচু।

তাই লিচু খেতে হলে দিনের বেলা ভরা পেটেই খান। লিচুর পুষ্টি উপকারিতা পেতে প্রতিদিন চারটি লিচু খেতে পারেন। তবে বিপদ এড়াতে আটটির বেশি লিচু কখনোই খাবেন না।

Scroll to Top