mangoes

খাওয়ার আগে আমকে পানিতে ভেজানো জরুরি

রসালো মিষ্টি স্বাদের আম খেতে কে না ভালোবাসে? অনেকেই আছেন বাজার থেকে আম কিনে না ধুয়েই খেতে শুরু করেন। এটা ঠিক নয়। এতে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। বিশেষজ্ঞদের মতে, আম কিনে আনার পর সবসময় পানিতে ভিজিয়ে রেখে তারপর খাওয়া উচিত।

আমের পুষ্টিগুণ

আমে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ রয়েছে। এই ফলে ফাইবার, আয়রন, সোডিয়াম, ক্যালসিয়াম, পটাশিয়াম, ভিটামিন সি, এ, কে থাকে। যা খেলে পরিপাকতন্ত্র ভালো থাকার পাশাপাশি রোগ প্রতিরোধের ক্ষমতাও বাড়ে। সেই সঙ্গে ত্বক আরোও উজ্জ্বল হয়।

কেন আম পানিতে ভিজিয়ে খাওয়া উচিত

এমন অনেকেই আছেন যারা অনেকক্ষণ পানিতে ভিজিয়ে রেখে আম খান। অনেকক্ষণ পানিতে ভিজিয়ে রেখে আম খেলে তাতে যে ফাইটিক অ্যাসিড থাকে তা ধুয়ে যায়। কারণ এই অ্যাসিড পেটে ও শরীরে পৌঁছালে শরীর খারাপ হওয়ার সম্ভাবনা থাকে। তাছাড়া এই অ্যাসিড শরীরে পৌঁছলে খনিজ শোষণে বাধার সৃষ্টি হয়। তাছাড়া আমে অনেক ধরনের কীটনাশক ব্যবহার করা হয়। যা আপনার পরিপাক তন্ত্রের উপর খারাপ প্রভাব ফেলতে পারে। এ কারণে আম ভিজিয়ে রেখে খাওয়া ভালো।

কী কী সমস্যা হতে পারে

আম মূলত গরমের ফল। তাই আম বেশি খেলে পেট খারাপ হওয়ার সম্ভাবনা থাকে। তাছাড়া আমে থাকা থার্মোজেনিক বৈশিষ্ট্য শরীরের তাপমাত্রা বাড়িয়ে দিতে পারে। এতে অনেকের মাথাব্যথা, বমিবমিভাব, কোষ্ঠকাঠিন্যের সমস্যা, অন্ত্রের নানান সমস্যা হয়। এ কারণে খুব বেশি পরিমাণে আম কখনোই খাওয়া ঠিক নয়।

কতক্ষণ পানিতে ভেজাবেন

আয়ুর্বেদ চিকিৎসাতেও আম ভিজিয়ে খাওয়ার পরামর্শ দেওয়া হয়। সেক্ষেত্রে আম অন্তত এক থেকে দু’ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখবেন। যদি খুব তাড়াহুড়া থাকে তাহলে অন্তত ২৫ থেকে ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রাখার চেষ্টা করবেন। এর কম নয়। না হলে আপনার শরীরের ওপর খারাপ প্রভাব পড়বে।

Scroll to Top