একটি কাঁদিতে ৬৪৩ টি সুপারি!

একটি কাঁদিতে ৬৪৩ টি সুপারি! বিরল দৃশ্যটি দেখতে হাজারো মানুষ ভীড় জমে কলারোয়া উপজেলার সীমান্তবর্তী চন্দনপুর বাজারের পল্লী চিকিৎসক ডা. আমিরুল ইসলামের দোকানে।

সোমবার সকালে সুপারি বিক্রি করার জন্য কান্দিটি নিয়ে বাজারে আসলে উৎসুক জনতা এ সুপারী দেখতে ভীড় করে। তিনি চন্দনপুর ইউনিয়নের আলহাজ্ব আমানত আলী মন্ডলের ছেলে তিনি।

ডা. আমিরুল ইসলাম জানান, আমার বসত বাড়িতে বিভিন্ন ফলের গাছ লাগানো আছে। এরমধ্যে সুপারি গাছ বেশী। আজ গাছ থেকে সুপারি পাড়ার সময় একটি গাছে বড় এই কাঁদিতে দেখতে পাই। পরে সেটি কেটে নিয়ে আসার পর ৬’শ ৩৪টি সুপারি পাই, সুপারি গুলি অন্য গুলির চেয়েও বেশ বড় বা মোটা।

স্থানীয় এলাকাবাসী জানান, সচারচার সুপারি গাছের একেকটি কাঁদিতে ২’শ থেকে ৩’শ সুপারি হয় (স্থানীয় ভাষায় সুপারি গাছের একটি ছোট ডালকে কাঁদি বা কান্দি বলা হয়ে থাকে) কিন্তু এক কাঁদিতেই ৬শতাধিক সুপারি এটি একটি বিরল ও ব্যতিক্রমী ঘটনা।

পরে পুরো কাঁদিসহ সুপারিগুলি বাজারের স্থানীয় সুপারি ব্যবসায়ী আকবর আলী কান্দিসহ সুপারিগুলো ক্রয় করেন।

এ বিষয়ে কলারোয়া উপজেলা কৃষি কর্মকর্তা মহাসিন আলীর দৃষ্টি আকর্ষন করা হলে তিনি জানান, এটা কোন বিরল ঘটনা নয়। ছোট অবস্থায় সুপারি ঝরে না পড়লে এর চেয়েও বেশী থাকতে পারে। এছাড়া উন্নত প্রজাতির গাছে এমন সুপারির ফলন হতেই পারে।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, ০৬ নভেম্বর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসএফ

Scroll to Top