রণদা প্রসাদ সাহা হত্যা মামলায় মাহাবুবুর রহমানের ফাঁসি

স্বাধীনতা পদক পাওয়া দানবীর রণদা প্রসাদ সাহাসহ মুক্তিযুদ্ধ চলাকালে সাতজনকে হত্যার দায়ে আসামি মাহবুবুর রহমানকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

মুক্তিযুদ্ধের সময় নারায়ণগঞ্জে রণদা প্রসাদ সাহাকে হত্যা করা হয়। এ মামলায় অভিযুক্ত আসামি টাঙ্গাইলের মো. মাহবুবুর রহমান। তার বিরুদ্ধে হত্যা, অপহরণ ও গণহত্যার তিনটি অভিযোগ আনা হয়।

ট্রাইব্যুনাল ২০১৮ সালের ২৮ মার্চ মো. মাহবুবুর রহমানের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় অভিযোগ গঠন করে বিচার শুরু করার নির্দেশ দেন। এর আগে ওই বছরের ১১ ফেব্রুয়ারি এই আসামির বিরুদ্ধে অভিযোগ আমলে নেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

মামলার অভিযোগে বলা হয়, ১৯৭১ সালের ৭ মে মধ্যরাতে আসামি মাহবুবুর রহমান নারায়ণগঞ্জের স্থানীয় রাজাকারদের সহায়তায় পাকিস্তানি হানাদার বাহিনীরদের নিয়ে রণদা প্রসাদ সাহার বাসায় গিয়ে তার ছেলে ভবানী প্রসাদ সাহা, রণদা প্রসাদের ঘনিষ্ঠ সহচর গৌর গোপাল সাহা, রাখাল মতলব ও রণদা প্রসাদ সাহার দারোয়ানসহ সাতজনকে অপহরণ করে নিয়ে যান। পরে সবাইকে হত্যা করে মরদেহ নদীতে ফেলে দেয়া হয়।

আসামি মাহবুবুর রহমানের বাবা আবদুল ওয়াদুদ মুক্তিযুদ্ধের সময় মির্জাপুর শান্তি কমিটির সভাপতি ছিলেন। মাহবুবুর রাহমান ও তার ভাই আবদুল মান্নান সে সময় রাজাকার বাহিনীতে ছিলেন।

লেটেস্টবিডিনিউজ/কেএস