জাপানি মায়ের কাছে ২ শিশুকে হস্তান্তরের নির্দেশ সুপ্রিম কোর্টের

বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক ইমরান শরীফকে সুপ্রিম কোর্ট দুই শিশু কন্যা নাকানো জেসমিন মালিকা (১১) এবং নাকানো লায়লা লিনাকে (৯) জাপানি মায়ের কাছে হস্তান্তরের নির্দেশ দিয়েছেন।

ওই ২ শিশুকে জাপান থেকে চলতি বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশে আনা হয়। আগামী ২ দিনের জন্য মা জাপানি নাগরিক এরিকো নাকানোর হেফাজতে তাদের হস্তান্তর করতে বলা হয়েছে।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগ আজ রোবাবর এরিকো নাকানোকে আগামী ১৫ ডিসেম্বর সকাল সাড়ে ৯টার মধ্যে শিশুদের আদালতে হাজির করতে বলেছেন।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসানের নেতৃত্বে আপিল বিভাগের ৫ সদস্যের বেঞ্চ এ বিষয়ে হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে এরিকোর দায়ের করা একটি আবেদনের শুনানির সময় এই আদেশ দেন।

শীর্ষ আদালত আবেদনের শুনানি পুনরায় শুরু করতে আগামী ১৫ ডিসেম্বর দিন ধার্য করেছেন। আইনজীবী আহসানুল করিম ও আইনজীবী মোহাম্মদ শিশির মনিরের সঙ্গে এরিকোর পক্ষে আদালতে উপস্থিত ছিলেন এবং আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজ ইমরানের পক্ষে আদালতে যুক্তি দেখান।

এরিকোর একটি রিট পিটিশনের রায়ে গত ২১ নভেম্বর হাইকোর্ট নির্দেশ দিয়েছিলেন, জেসমিন এবং লায়লা তাদের বাবা ইমরান শরীফের সঙ্গে থাকবে এবং তাদের মা এরিকো বছরে ৩ বার তাদের (সন্তানদের) সঙ্গে দেখা করতে পারবেন।

এতে আরও বলা হয়েছিল, এরিকো তার সন্তানদের (জেসমিন এবং লায়লা) সঙ্গে একটানা ১০ দিনের জন্য দেখা করতে পারবেন এবং এই সময়কালে তার ভ্রমণ এবং অন্যান্য প্রাসঙ্গিক ব্যয় বহন করবেন ইমরান।

এ ছাড়া, তিনি (এরিকো) তার সন্তানদের সঙ্গে বাংলাদেশে অন্য যে কোনো সময় তার নিজের খরচে দেখা করতে পারবেন। কারণ তিনি (এরিকো) জাপানে থাকেন এবং তিনি নিজ দেশে (জাপান) সেবামূলক পেশার সঙ্গে জড়িত।