শুভ্র হত্যা মামলার রায় ঘোষণা : ৭ জনের মৃত্যুদণ্ড, যাবজ্জীবন ৩

ময়মনসিংহের গৌরীপুর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ও ইউসিসিএ লিমিটেডের চেয়ারম্যান মাসুদুর রহমান শুভ্রকে হত্যার অভিযোগে করা মামলায় আদালত সাতজনের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন। এ ছাড়া তিনজনকে দেওয়া হয়েছে যাবজ্জীবন কারাদণ্ড।

আজ সোমবার এ রায় ঘোষণা করেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৩-এর বিচারক মনির কামাল।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন মইলাকান্দা ইউনিয়নের চেয়ারম্যান রিয়াদ উজ্জামান রিয়াদ, গৌরীপুর পৌর ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক সাকিব আহমেদ রেজা, উত্তর জেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য মোজাম্মেল হক, খাইরুল ইসলাম, মাঈন উদ্দিন, রুহুল আমিন ও শরীফুল ইসলাম নাঈম।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন মাসুদ পারভেজ কার্জন, ছাত্রদলকর্মী শরীয়তউল্লাহ ওরফে সুমন ও যুবদলকর্মী রাসেল মিয়া।

গৌরীপুর পৌরসভার বর্তমান মেয়র সৈয়দ রফিকুল ইসলামসহ খালাস পাওয়া আসামিরা হলেন- সৈয়দ তৌফিকুল ইসলাম, সৈয়দ মাজাহারুল ইসলাম জুয়েল, ছাত্রদলকর্মী রিফাত, মো. আবু হানিফা, উত্তর জেলা স্বেচ্ছাসেবক দলের ধর্মবিষয়ক সম্পাদক জাহাঙ্গীর আলম, যুবদলকর্মী মজিবুর রহমান, কামাল মিয়া ও শাজাহান মিয়া।

এ দিন সকাল ১০টা ৪০ মিনিটে কারাগার থেকে ১৯ আসামিকে আদালতে হাজির করা হয়। এ সময় তাদের আদালতের গারদে রাখা হয়। এরপর ১১টা ৪ মিনিটে আদালতের এজলাসে তোলা হয়। পরে ১১টা ১৯ মিনিটের দিকে বিচারক রায় পড়া শুরু করেন।

এ মামলায় ১৯ জন আসামি ছিলেন। তারা হলেন গৌরীপুর পৌরসভার বর্তমান মেয়র সৈয়দ রফিকুল ইসলাম, উপজেলা বিএনপির একাংশের যুগ্ম আহ্বায়ক ও মইলাকান্দা ইউনিয়নের চেয়ারম্যান রিয়াদ উজ্জামান রিয়াদ, সৈয়দ তৌফিকুল ইসলাম, সৈয়দ মাজাহারুল ইসলাম জুয়েল, মাসুদ পারভেজ কার্জন, গৌরীপুর পৌর ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক সাকিব আহমেদ রেজা, উত্তর জেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য মোজাম্মেল হক, খাইরুল ইসলাম, ছাত্রদলকর্মী রিফাত, মো. আবু হানিফা, উত্তর জেলা স্বেচ্ছাসেবক দলের ধর্মবিষয়ক সম্পাদক জাহাঙ্গীর আলম, যুবদলকর্মী মজিবুর রহমান, ছাত্রদলকর্মী শরীয়তউল্লাহ ওরফে সুমন ও যুবদলকর্মী রাসেল মিয়া, কামাল মিয়া, মাঈন উদ্দিন, শরীফুল ইসলাম, রুহুল আমিন ও শাজাহান মিয়া।

২০২০ সালের ১৭ অক্টোবর গৌরীপুর মধ্যবাজার পানমহালে রাত ১০টার দিকে দুর্বৃত্তরা শুভ্রকে কুপিয়ে হত্যা করে। পরে নিহতের ছোট ভাই আবিদুর রহমান প্রান্ত বাদী হয়ে গৌরীপুর থানায় হত্যা মামলা দায়ের করেন। তদন্ত শেষে ২০২১ সালের ২৭ এপ্রিল মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশ পরিদর্শক বোরহান উদ্দিন ১৯ জনকে আসামি করে অভিযোগপত্র দাখিল করেন।

চলতি বছরের ২৬ জানুয়ারি আদালত আসামিদের অব্যাহতির আবেদন খারিজ করে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেন। বিচার চলাকালে আদালত বিভিন্ন সময়ে ১৭ জনের সাক্ষ্য গ্রহণ করেন। গত ৬ অক্টোবর যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায়ের জন্য ১০ অক্টোবর দিন ধার্য করেন আদালত।

Scroll to Top