বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইন ফুটো করে তেল চুরি, আটক ৪

দিনাজপুরের চিরিরবন্দরে ভারত থেকে আসা বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইনের পাইপ ফুটো করে তেল চুরির ঘটনা ঘটেছে। এ ঘটনায় চারজনকে আটক করে থানায় একটি মামলা দায়ের করেছে পুলিশ। গত শুক্রবার (২৪ নভেম্বর) বিকেলে তাদের আটক করা হয়।

এদিন সকালে চিরিরবন্দর উপজেলার ফতেজংপুর ইউনিয়নের চক ইসবপুর এলাকায় পাইপ লাইনে বিশেষ কায়দায় ফুটো করে তেল চুরির বিষয়টি জানতে পারে সংশ্লিষ্টরা।

গ্রেপ্তাররা হলেন- চিরিরবন্দর উপজেলার উত্তর ভবানীপুর ডাঙ্গারহাট গ্রামের মো. জাহাঙ্গীর আলম (২৭), পার্বতীপুর উপজেলার সোনাপুকুর গ্রামের মো. মানিক শাহ (৪৫), সৈয়দপুর উপজেলার সাশকান্দ গ্রামের নাজমুল হক (৬৫) ও মো. আমিনুল ইসলাম (৪৫)। এ ঘটনায় পাইপলাইন প্রকল্পের ম্যানেজার (অপারেশন) প্রবীর হিরা শুক্রবার রাতে থানায় মামলা করেছেন।

মেঘনা কোম্পানির ইনচার্জ রবিউল ইসলাম জানান, ভারতের নুমালীগড় রিফাইনারী লিঃ থেকে বাংলাদেশের পার্বতীপুর পর্যন্ত মাটির নিচ দিয়ে ১৩১ কিলোমিটার পাইপ লাইন বসানো আছে। যা ভারত অংশে ৫ কিলোমিটার আর বাংলাদেশ অংশে ১২৬ কিলোমিটার। স্বপ্ল মূল্য এবং স্বল্প সময়ে পাইপ লাইলের মাধ্যমে ডিজেল তেল আসে বাংলাদেশে। নিরাপত্তার স্বার্থে সেন্সর লাগানো হয় পাইপ লাইনে। শুক্রবার রাত ৩টার দিকে পার্বতীপুর ডিপো অফিসে অ্যালারাম বেজে ওঠে কম্পিউটার সিস্টেম মনিটরে। চিরির বন্দর উপজেলায় চিহ্নিত করা হয় তেল চুরির স্থান।

চিরিরবন্দর থানার ওসি বজলুর রশিদ জানান, চোরেরা মাটি খুঁড়ে ড্রিল মেশিন দিয়ে পাইপ ছিদ্র করে জ্বালানি তেল চুরি করে তা রাখে। জড়িত ৪ জনকে গ্রেপ্তার কারা হয়েছে। এ ঘটনায় দিনাজুর জেলা প্রশাসক শাকিল আহমেদ, উপজেলা নির্বাহী অফিসার একেএম শরিফুল হক, সহকারী কমিশনার ভূমি রুনান্ট চাকমা, প্রকল্পের পিডি টিপু সুলতান ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

Scroll to Top