আজ শিলাবৃষ্টিসহ তাপপ্রবাহের আভাস দিয়েছে আবহাওয়া অফিস

দেশের কোথাও বজ্রসহ শিলাবৃষ্টি, আবার কোথাও তাপপ্রবাহ বয়ে যেতে পারে। আজ শনিবার এমন আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

গতকাল শুক্রবার সন্ধ্যায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ শনিবার ময়মনসিংহ, বরিশাল ও সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকায় বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমনকি কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। রোববার এবং পরদিন সোমবারও সিলেট বিভাগে এমন আবহাওয়া বিরাজ করতে পারে।

গতকাল শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে, ৩৯ ডিগ্রি সেলসিয়াস। যা এই মৌসুমে দেশের সর্বোচ্চ তাপমাত্রা। এছাড়া একই দিন চুয়াডাঙ্গায় ৩৮ ডিগ্রি, নওগাঁর বদলগাছীতে ৩৬ দশমিক চার ডিগ্রি, বাগেরহাটের মোংলায় ৩৬ ডিগ্রি ও কুষ্টিয়ার কুমারখালীতে ৩৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল।

গত বছর রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ১৭ এপ্রিল। সেদিন তাপমাত্রা ৪২ দশমিক ছয় ডিগ্রি সেলসিয়াস।

৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে মৃদু তাপপ্রবাহ এবং ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসকে মাঝারি তাপপ্রবাহ বলে থাকে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে আবহাওয়া অফিস জানিয়েছে, সারাদেশে এপ্রিল মাস জুড়েই তাপপ্রবাহ চলবে এবং ঈদের সময় স্বাভাবিকের তুলনায় বেশি তাপমাত্রা থাকবে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন শুক্রবার একাত্তরকে বলেন, বর্তমানের আবহাওয়া অবস্থা আরো এক সপ্তাহ বিরাজ করবে। পুরো এপ্রিল মাস জুড়েই সারাদেশে তাপপ্রবাহ থাকবে।

Scroll to Top