road

গাছের গুঁড়ির ওপর ঢালাই দিয়ে চলছে সড়ক রক্ষার কাজ

সিংড়া পৌর শহরের একটি সড়ক রক্ষার কাজে অনিয়মের অভিযোগ উঠেছে। তড়িঘড়ি করে উঁচু-নিচু মাটি ও কাটা গাছের গোড়ার ওপর দিয়ে চলছে সিসিব্লকের কাজ। ব্লক তৈরিতে ব্যবহার করার কথা ৩৫ মিলিমিটারের ‘শিংগেল’ পাথর। অথচ ব্যবহার করা হচ্ছে এর চেয়ে বড় আকারের মিশ্র পাথর।

সিংড়া পৌরসভা কার্যালয়ের তথ্যমতে, সিংড়া দমদমা স্কুল মোড় থেকে জোলারবাতা পর্যন্ত ১৩৫০ মিটার ও হাজী মোড় থেকে দমদমা স্লুইসগেট পর্যন্ত ২৪৮ মিটার পাকা সড়ক রয়েছে। ২০২২-২৩ অর্থবছরে গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের (আইইউআইডিপি-২) আওতায় সড়কটি রক্ষায় জিওটেক্স বিছিয়ে সিসিব্লকের কাজ চলছে।

এ কাজে ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৯৯ লাখ ৮১ হাজার টাকা। কাজটি বাস্তবায়ন করছেন নাটোরের মেসার্স পূর্বাঞ্চল ট্রেড নামে ঠিকাদারি প্রতিষ্ঠানের ফখরুদ্দিন তুহিন। তবে কাজটি দেখাশোনা করেন ঠিকাদারের পার্টনার মুক্তাদুর রহমান।

বৃষ্টি ও বন্যার কবল থেকে সড়কটি রক্ষায় কাজ করা হলেও এর মান নিয়ে প্রশ্ন তুলেছেন এলাকাবাসী। কারণ সিসিব্লক নির্মাণে ব্যবহার করা হচ্ছে বড় আকারের মিশ্র পাথর। অসমান মাটি ও গাছের গোড়ার ওপর দিয়েই চলছে ঢালাই কাজ।

গত শুক্র ও শনিবার জোলারবাতা এলাকা ঘুরে দেখা গেছে, শিশু-কিশোর মিস্ত্রি দিয়ে অসমান মাটি ও কাটা গাছের গোড়ার ওপর জিওটেক্স বিছিয়ে চলছে সিসিব্লকের ঢালাই কাজ। এ কাজে ব্যবহার করা হচ্ছে ৩৫ মিলিমিটারের চেয়ে বড় আকারের মিশ্র পাথর।

কাজ দেখাশোনার দায়িত্বে নিয়োজিত ঠিকাদারের পার্টনার মুক্তাদুর রহমান বলেন, ‘গত অর্থবছরে এই রাস্তার পাশ দিয়ে মাটি ফেলা হয়েছিল। বর্ষার পানিতে মাটি দেবে গেছে। এখন সঠিক নিয়মেই কাজটি করা হচ্ছে।’

স্থানীয় বাসিন্দা মিঠু আহমেদ, আবু হানিফ জানান, কাজের গুণগত মান খুবই খারাপ। আর কাজের মান সম্পর্কে এলাকাবাসী কথা বলেও কোনো লাভ হয়নি। দীর্ঘদিনের জনদুর্ভোগ থেকে বাঁচতে কাজটি কোনো রকম হলেই এলাকাবাসী খুশি বলে জানায় ঠিকাদারের লোকজন।

নিয়মিত কাজ তদারকি করছেন দাবি করেন সিংড়া পৌরসভার উপসহকারী প্রকৌশলী শাহিনুর রহমান। তাঁর ভাষ্য, কাজের মান ঠিক আছে। তবে গত রোববার তাঁর অনুপস্থিতিতে কাজের মান খারাপ
হয়ে থাকতে পারে।

সিংড়া পৌরসভার নির্বাহী প্রকৌশলী নূরুল ইসলাম বলেন, ‘মোটামুটি কাজের মান ঠিক রয়েছে। ওভার সাইজের পাথরগুলো পরিবর্তন করতে বলা হয়েছে।’

পৌর মেয়র জান্নাতুল ফেরদৌসের ভাষ্য, বিষয়টি তাঁর নজরে নেই। খোঁজ নিয়ে অনিয়ম পেলে ব্যবস্থা নেওয়া হবে।

Scroll to Top