treatment

আন্তর্জাতিক মানের চিকিৎসা ডিপিআরসিতে, আসছেন বিদেশিরাও

দেশেই অপারেশনবিহীন আন্তর্জাতিকমানের রিহ্যাব-ফিজিও চিকিৎসাসেবা দিচ্ছে ডিপিআরসি হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক ল্যাব।রাজধানীর শ্যামলী রিংরোডে ২০০৪ সালে যাত্রা শুরু করা ডিপিআরসি একটি সর্বাধুনিক মানসম্মত হাসপাতাল। যেখানে আধুনিক প্রযুক্তিসমৃদ্ধ যন্ত্রপাতি রয়েছে।

এখানে অপারেশনবিহীন হাঁটু, কোমর ব্যথা ও ঘাড় ব্যথা, মেরুদণ্ডের ব্যথায় চিকিৎসা করা হয়। সব ধরনের আর্থ্রাইটিস, স্পন্ডালাইসিস, অস্টিওআর্থ্রাইটিস, হাড় ও কোমর জোড়ার ক্ষয়, স্ট্রোকজনিত প্যারালাইসিস ও স্ট্রোক-পরবর্তী চিকিৎসা, অপারেশনের পর হাত-পা শুকিয়ে যাওয়া, মুখ বেঁকে যাওয়াসহ বিভিন্ন রোগের চিকিৎসা দেয়া হয়।

এ হাসপাতালে শুধু দেশের রোগীরাই চিকিৎসা নিচ্ছেন তা নয়, বিদেশে থেকে নিয়মিত রোগীরা আসছেন চিকিৎসা নিতে।
সম্প্রতি ওমান থেকে চিকিৎসা নিতে এসেছেন হামিদ খুলফান রাশেদ। বয়স ৪৩ বছর। তিনি দীর্ঘদিন ধরে বাতের ব্যথায় ভুগছিলেন। সে দেশে অনেক ডাক্তার দেখিয়েও মুক্তি মেলেনি। পরে বাংলাদেশি এক প্রবাসী বন্ধুর মাধ্যমে বাংলাদেশের বাত ব্যথা প্যারালাইসিস আর্থ্রাইটিস ও রিহ্যাব ফিজিও বিশেষজ্ঞ ডা. মো. শফিউল্যাহ প্রধানের খোঁজ পান। বন্ধুর ওপর আস্থা রেখে হামিদ সুদূর ওমান থেকে উড়ে আসেন বাংলাদেশে। ভর্তি হন ডিপিআরসি হাসপাতালে।

তিনি জানান, দীর্ঘদিন ধরে তিনি হাতে ও পিঠে ব্যথায় ভুগছিলেন। অনেক চিকিৎসা করেও সুফল না পেয়ে বন্ধুর মাধ্যমে খোঁজ পেয়ে ডা. সফিউল্যাহ প্রধানের সঙ্গে যোগাযোগ করেন।
তিনি আরও জানান, ডা. প্রধান তাকে বাংলাদেশে আসতে বলেন। তাই তিনি ডিপিআরসিতে ভর্তি হয়েছেন।

এখানকার চিকিৎসা কেমন জানতে চাইলে হামিদ বলেন, ‘বাংলাদেশে এমন চিকিৎসা ব্যবস্থা দেখে আমি মুগ্ধ। ডিপিআরসিতে প্রত্যাশার চেয়েও ভালো চিকিৎসা পেয়েছি। বাংলাদেশে এত উন্নত চিকিৎসা আছে তা ভাবতেই পারিনি। এ দেশে আসার পর ১০ দিনে এখানকার মানুষের সেবা, আন্তরিকতা, ভাষা এবং কালচারে আমি মুগ্ধ।’

হামিদের সার্বিক তত্ত্বাবধানে থাকা ডা. মো. শফিউল্যাহ প্রধান বলেন, দেশের চিকিৎসা ব্যবস্থার বৈপ্লবিক পরিবর্তনের কারণে বিদেশিদের কাছেও এখন বাংলাদেশ একটি আস্থার জায়গা হয়ে দাঁড়িয়েছে।

তিনি আরও বলেন, হামিদ ওমানের একজন উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা। তার কোমরে সমস্যা ছিল। তিনি সেখানে কোমরের অপারেশন করিয়েছেন। এখন একই সমস্যা দেখা দিয়েছে তার ঘাড়ে হয়েছে। যেটার অপারেশন তিনি করাতে চাচ্ছেন না। বাংলাদেশের ডিপিআরসি হাসপাতালে বিনা অপারেশনে এ রোগের ভালো চিকিৎসা হয় জানতে পেরে এখানে এসেছেন।’

ডা. প্রধান বলেন, হামিদ এখন অনেকটাই সুস্থ। আমরা এখানে অ্যাডভান্স বিভিন্ন চিকিৎসা দিচ্ছি যার কোনো অপারেশনের প্রয়োজন নেই। আমাদের এখানে পর্যাপ্ত যন্ত্রপাতি আছে, আমাদের ম্যানপাওয়ার আছে, আমরা এই অপারেশন বিহীন চিকিৎসায় প্রশিক্ষণপ্রাপ্ত। আশা করি হামিদ সুস্থ হয়ে দেশে ফিরে এ ধরনের রোগী বাংলাদেশে পাঠাবেন।

অপারেশন বিহীন মানসম্মত পেইন প্যারালাইসিস পঙ্গুত্ব আর্থ্রাইটিস চিকিৎসার সাফল্য দেখিয়েছে ডিপিআরসি হাসপাতাল। দীর্ঘদিনের অভিজ্ঞতা ও সফলতায় এই হাসপাতালের সুনাম ছড়িয়ে যাচ্ছে দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও।

Scroll to Top