vehicles

পঞ্চগড়ে নির্বাচনকে কেন্দ্র করে সরকারি গাড়ি ভাঙচুর

৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ২ ধাপের ভোটের ফলাফল ঘোষণাকে কেন্দ্র করে পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলায় একটি কেন্দ্রে সরকারি গাড়ি ভাঙচুরসহ কর্মকর্তাদের ওপর হামলার ঘটনায় দুইজনের নাম উল্লেখসহ অজ্ঞাত ৫০০ থেকে ৬০০ জনের নামে মামলা দায়ের হয়েছে।

জানা গেছে, ভোট গণনা শেষে ফলাফল ঘোষণার পর বিজয়ী প্রার্থীর কর্মী-সমর্থকরা আরও বেশি ভোট পাওয়ার দাবি তুলে এ হামলা চালায়।

এদিকে পুলিশ ঘটনার পর পরেই ঘটনাস্থল থেকে শালডাঙ্গা ইউনিয়নের বন্দীগ্রাম এলাকার রাজকুমার রায়ের ছেলে মিঠুন রায় ও দামিনীগ্রাম এলাকার দীনেশ চন্দ্র দায়ের ছেলে দীনবন্ধু রায়কে আটক করে। উভয়ই হেলিকপ্টার প্রতীকের বিজয়ী প্রার্থী মদন মোহন রায়ের কর্মী বলে নিশ্চিত হওয়া গেছে।

আহতদের রাতেই দেবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে চিকিৎসা দেয়া হয়।
আহতরা হলেন- নির্বাচনের দায়িত্বে থাকা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব আবু আউয়াল, ওই কেন্দ্রের সহকারী প্রিজাইডিং অফিসার কাদেরুল ইসলাম, উপসচিবের সহকারী জাহাঙ্গীর আলম, গাড়িচালক আবু বক্কর সিদ্দিক, আটোয়ারী থানার উপ-পরিদর্শক বুলু মিয়া, গোয়েন্দা পুলিশের কনস্টেবল আব্দুল বারী, পোলিং অফিসার কাদেরুল ইসলাম।

গত মঙ্গলবার (২১ মে) রাতে উপজেলার শালডাঙ্গা ইউনিয়নের দামানীগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সহিংসতার এ ঘটনাটি ঘটে। বুধবার (২২ মে) সকালে ওই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার গোলাম আজম বাদী হয়ে দেবীগঞ্জ থানায় দুইজনের নাম উল্লেখসহ অজ্ঞাত ৫০০-৬০০ জনের বিরুদ্ধে এজাহার জমা দেন।

মামলার এজাহার এবং কেন্দ্রে দায়িত্বে থাকা আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর দুই নারী সদস্য ও এক সহকারী প্রিজাইডিং অফিসার বলেন, ভোট শেষে বিকেলে গণনা চলছিল। এর মাঝে কেন্দ্রের বাইরে উত্তেজনা শুরু হয়। ফলাফলে যেন কোনো ত্রুটি না হয় সেজন্য আমরা একাধিকবার ভোট গণনা করেছি। গণনা শেষে সন্ধ্যার পরে যখন ফলাফল ঘোষণা করা হয় তখন হেলিকপ্টার প্রতীকের কর্মী-সমর্থকরা ক্ষিপ্ত হয়ে ওঠেন।

তাদের দাবি, হেলিকপ্টার প্রতীক আরো বেশি ভোট পাওয়ার কথা ছিল। যদিও কেন্দ্রটিতে হেলিকপ্টার প্রতীক বিজয়ী হয়েছিল। আমরা কক্ষের ভেতরেই ছিলাম। হঠাৎ কিছু বুঝে ওঠার আগে ভোট কক্ষের দিকে ইট পাটকেল ছুঁড়তে থাকেন কর্মী-সমর্থকরা। সেই সঙ্গে বাইরে থাকা সরকারি গাড়ি ও মটরসাইকেলে ভাঙচুর চালাতে থাকে ক্ষুব্ধ কর্মী সমর্থকরা।

প্রত্যক্ষদর্শীরা আরও বলেন, ফলাফল ঘোষণার পূর্বে সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে ফল ঘোষণা করা হবে বলে বাইরে প্রচার করা হয়। যা পরিস্থিতিকে আরো উত্তপ্ত করে তোলা হয়। দেবীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সরকার ইফতেখারুল মোকাদ্দেম মামলার বিষয়টি সময় সংবাদকে নিশ্চিত করেন।

এ উপজেলায় শালডাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি (আওয়ামীলীগ সমর্থীত) মদন মোহন রায় হেলিকপ্টার প্রতীকে পেয়েছেন ৩৪ হাজার ৭৪২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হাসনাৎ জামান চৌধুরী জর্জ আনারস প্রতীকে পেয়েছেন ২৯ হাজার ৭০৩ ভোট।

Scroll to Top