কে এই ইয়াও মিং?

ইন্টারনেটে নানা পোস্টে একটি হাসিমুখের ছবি বহুলভাবে ব্যবহৃত হয়। সেই হাসিমুখের নেপথ্যে আছেন চীনের সাবেক বিখ্যাত বাস্কেটবল খেলোয়াড় ইয়াও মিং। কীভাবে সামাজিক যোগাযোগমাধ্যমে এতটা জনপ্রিয় হল তার সঠিক তথ্য পাওয়া যায় না।

তবে বলা হয়, ২০০৯ সালে একটা বাস্কেটবল ম্যাচের পরে সাংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন ইয়াও মিং। সেখানে তার ম্যাচ পার্টনার জানান, খেলা শেষে দর্শকাসন থেকে তাকে বিয়ার খাওয়ার আহ্বান করা হয়েছিল। কিন্তু যেহেতু চারিদিকে তখন শত-শত ক্যামেরা তাদের ঘিরে রেখেছিল তাই সেই সাধ মেটানো সম্ভব হয়নি। একথা বলার পর মিং সহ উপস্থিত সবাই হেসে ওঠেন।

হাসির সময় যেই অভিব্যক্তি ফুটে ওঠে মিং-এর মুখে সেটিই এই মিমে দেখা যাচ্ছে।২০১০ সালে ‘রেজ কমিক্স’ ক্যাম্পেনের মাধ্যমে ‘ডাম্ব বিচ’ নামে মিং-এর এই অভিব্যক্তির ছবি দিয়ে তৈরি মিমটি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে।

৩৯ বছর বয়সী সাড়ে সাত ফুট উচ্চতার ইয়াং মিং চীনের সাংহাই প্রদেশের বাসিন্দা। মাত্র এক বছর বয়সেই একটি কানের শ্রবণশক্তি হারিয়েছিলেন মিং। বর্তমানে তিনি চীনা বাস্কেটবল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট। তার স্ত্রী ইয়ে লিও বাস্কেটবলের সঙ্গে যুক্ত। তাদের একটি কন্যা সন্তান রয়েছে।