ফের আলোচনায় হাইড্রক্সিক্লোরোকুইন, পরীক্ষা করছেন অক্সফোর্ডের গবেষকরা

Hydroxychloroquine

মহামারী করোনাভাইরাসের হানায় বিপর্যস্ত পুরো বিশ্ব। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এখন পর্যন্ত বিশ্বের ২১২টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। আর এমন পরিস্থিতিতে করোনার সংক্রমণ ঠেকাতে নতুন পথে আশার আলো দেখাতে পারে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

সম্প্রতি পরীক্ষামূলক প্রয়োগের জন্য অক্সফোর্ডে হাইড্রক্সিক্লোরোকুইন আর অ্যাজিথ্রোমাইসিন নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছে। করোনা আক্রান্তদের উপর এই পরীক্ষামূলক প্রয়োগ করা হবে। এর পাশাপাশি ৫০০টিরও বেশি কার্যালয়ের চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের উপরে এই পরীক্ষা চালানো হবে বলে জানা গেছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ভাইরাসের সংক্রমণ ঠেকাতে জন্য হাইড্রোক্সিলোকুইকিন ব্যবহার করা হলেও অ্যাজিথ্রোমাইসিন ব্যবহার করা হয় ব্যাক্টেরিয়া ঘটিত সংক্রমণ রোধের জন্য। তাই করোনাভাইরাসের চিকিৎসায় এই দুই ওষুধ কতটা কার্যকরী হতে পারে, সেটা জানতেই এই পরীক্ষামূলক প্রয়োগ করা হবে।

উল্লেখ্য, হাইড্রোক্সাইক্লোরোকুইন ভারতে সহযোগী ওষুধ হিসেবে করোনার বিরুদ্ধে কাজ করলেও মার্কিন রিপোর্ট অনুযায়ী, আমেরিকায় এই ওষুধ তেমন একটা প্রভাব ফেলতে পারেনি। এমনকি অনেক রোগীর শারীরিক অবস্থা আরও সঙ্কটজনক হয়ে গেছে হাইড্রোক্সাইক্লোরোকুইনের প্রয়োগে। তাই মার্কিন বিজ্ঞানীদের থেকে ছাড়পত্র পায়নি ভারতের পাঠানো এই ওষুধ।