লকডাউনে ক্ষুধার জ্বালায় প্রাণ গেল ৮০টি গরুর!

এবার হরিয়ানায় একটি দু’টি নয় এখানে ওখানে ছড়িয়ে আছে ৮০টি গরুর মৃতদেহ। আর সেই মৃতদেহ ছিঁড়ে খাচ্ছে কুকুর। কেরালায় হাতি মৃত্যু নিয়ে ব্যাপক সমালোচনার মধ্যে এই মর্মান্তিক ছবিও দেখতে হল ভারতবাসীকে। তবে এবার ঘটনাস্থল কেরালা নয়। এই ঘটনা ঘটেছে হরিয়ানায়। যেখানে আইন করে গরু রক্ষার কথা ঘোষণা করেছিল সরকার। ছবি বলছে রক্ষা তো দূরের কথা, গবাদি পশুগুলোকে মরতে হয়েছে ক্ষুধার জ্বালায়।

লকডাউনের মধ্যে হরিয়ানার সামালখা চুলাকানা অঞ্চলের শ্রী কৃষ্ণ গোশালায় ঘটেছে এই ঘটনা। গোশালায় খাবার জোগানের ঘাটতি হওয়ায়, অনাহারে মারা গেছে ওই ৮০টি গরু।

গোশালার মালিক পক্ষের দাবি, তাদের বহু গরু রয়েছে। লকডাউনের মধ্যে সব গরুর যত্ন নিতে পারেননি তারা। এই অবস্থায় সরকারের সাহায্য চেয়েছিলেন । কিন্তু কোনও সদুত্তর মেলেনি। এখানেই শেষ নয়। কর্তৃপক্ষের অভিযোগ মৃতগরুগুলোর সৎকারের জন্যও কোনও জায়গা পাচ্ছেন না তারা। গোশালার ভিতরেই পচছে গরুগুলোর মৃতদেহ।

ভারতে গত কয়েক বছরে ভোটের ইস্যু হয়ে দাঁড়িয়েছে গো রক্ষা। কিন্তু লকডাউনে সেই গরুর মৃত্যুতে প্রশাসন থেকে পশুপ্রেমী সকলের মুখেই কুলুপ।

প্রায় সাড়ে তিন একর জমির ওপর তৈরি শ্রীকৃষ্ণ গোশালা। ১ হাজার ১০০ গরু থাকতে পারে এই গোশালায়। কিন্তু রয়েছে ১ হাজার ৮৫০টি গরু। সংস্থার পক্ষ থেকে মনজের কুলদীপ বলেন, ক্ষুধার জ্বালায় মরেছে গরুগুলো। আরও বহু গরু মরণাপন্ন। শরীর এত দুর্বল যে খাবার দিলেও খেতে চাইছে না।
: নিউজএইটটিন