কদবেলের যত ঔষধিগুণ!

২-৫ইঞ্চি ব্যাস বিশিষ্ট টেনিস বলের আকারের কদবেল শক্ত খোলসে আবৃত টক মিষ্টি স্বাদের দেশীয় ফল। বর্তমানে বাজারে সর্বত্রই কদবেলের দেখা মিলছে। গবেষণা বলছে, আমের চেয়ে সাড়ে ৩ গুণ, কাঁঠালের দ্বিগুণ, আর আমলকী ও আনারসের চেয়ে প্রায় ৪ গুণ বেশি পরিমাণ আমিষ রয়েছে কদবেলে। ফলটি হজমের সমস্যা দূর করে এবং প্রাকৃতিক ওষুধ হিসেবেও আয়ুর্বেদ চিকিৎসায় কাজ করছে।

মরিচ, লবণ দিয়ে মাখানো টক কদবেল শুধু খেতেই মজাদার নয়, পুষ্টিগুণের দিক থেকেও এটি রয়েছে বেশ এগিয়ে। কদবেলে রয়েছে ফাইবার, ক্যালসিয়াম, আয়রন, জিঙ্ক, ফসফরাস, কপার, ম্যাংগানিজ, সোডিয়াম, ভিতামিন সি, পটাসিয়ামসহ আরও অনেক উপাদান।

প্রতি ১০০ গ্রাম কদবেলে রয়েছে

প্রতি ১০০ গ্রাম কদবেলের পুষ্টিমান পানীয় অংশ ৮৫ দশমিক ৬ গ্রাম, খনিজপদার্থ ২ দশমিক ২ গ্রাম, খাদ্যশক্তি ৪৯ কিলো ক্যালরি, আমিষ ৩ দশমিক ৫ গ্রাম, চর্বি শূন্য দশমিক ১ গ্রাম, শর্করা ৮ দশমিক ৬ গ্রাম, ক্যালসিয়াম ৫ দশমিক ৯ মিলিগ্রাম, লৌহ শূন্য দশমিক ৬ মিলিগ্রাম, ভিটামিন-বি শূন্য দশমিক ৮০ মিলিগ্রাম ভিটামিন সি ১৩ মিলিগ্রাম এবং প্রতি ১০০ গ্রামের শক্তি উত্পাদন ক্ষমতা ৪৯ কিলো ক্যালরি। সুপরিচিত এই ফলটির কিছু ঔষধি গুনাগুণ সম্পর্কে জানুন –

শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে
শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ এবং স্নায়ুর শক্তি যোগায় কদবেল। এজন্য কদবেল খেলে গরম কম লাগে। ত্বকের জ্বালা পোড়া কমাতে মলম হিসাবেও কদবেল ব্যবহার করা হয়।

ডায়াবেটিস প্রতিরোধ করে
ডায়াবেটিস রোগীদের জন্য কদবেলের খনিজ উপাদান খুবই উপকারী। ডায়াবেটিসের আয়ূর্বেদী চিকিৎসায় কদবেলের ব্যবহার হয়।

কিডনির জন্য উপকারী
আয়ূর্বেদ শাস্ত্রে কদবেল উদ্দীপক, মূত্রবর্ধক, বলকারক ও যৌনশক্তি বর্ধক হিসেবে ব্যবহার করা হয়। কদবেল নিয়মিত খেলে কিডনি সুরক্ষিত থাকে। প্রাচীন ভারতীয় চিকিৎসা বিদ্যায় কিডনি সমস্যা দূর করার জন্য কদবেল সেরা প্রাকৃতিক ওষুধ হিসেবে ব্যবহার হতো। যকৃত ও হৃৎপিণ্ডের জন্যও ফলটি বেশ উপকারী।

পেপটিক আলসার ভালো হয়
পানির সঙ্গে কদবেল পাতার রস মিশিয়ে নিয়মিত পান করলে পেপটিক আলসার দ্রুত ভালো হয়। তাজা কদবেল আলসারের ক্ষত সারাতে বেশ কার্যকরী।

রূপচর্চায় কদবেল
মুখের ব্রুণ ও মেছতায় কাঁচা কদবেলের রস মাখলে খুব দ্রুত উপকার পাওয়া যায়।

শ্বাসযন্ত্রের রোগে কদবেল
শ্বাসযন্ত্রের চিকিৎসায় কদবেল পাতার নির্যাস কার্যকরী ভূমিকা পালন করে। কদবেলে পাতা দুধ-চিনির সঙ্গে মিশিয়ে এক ধরনের মিশ্রণ তৈরি হয়। শিশুদের পেট ব্যথার চিকিৎসায় এই রস চমৎকার কাজ করে।

রক্ত পরিষ্কার করে কদবেল
কদবেল রক্ত পরিষ্কার করতে সাহায্য করে, বুক ধড়ফড় এবং রক্তের নিম্নচাপ রোধেও সহায়ক। কদবেল গুড় বা মিছরির সঙ্গে মিশিয়ে খেলে শরীরের শক্তি বাড়ে এবং রক্তস্বল্পতা দূর হয়।

পেট ভালো রাখে কদবেল
কদবেলের ট্যানিন নামক উপাদান দীর্ঘস্থায়ী ডায়রিয়া ও পেট ব্যথা ভালো করতে সাহায্য করে। ছোট এলাচ, মধু দিয়ে মাখিয়ে কাঁচা কদবেল খেলে বদহজম দূর হয়।

সূত্রঃ ফুড ব্লগ / উইকিপিডিয়া