এক-তৃতীয়াংশ করোনাভাইরাস জয়ী মস্তিষ্কের সমস্যায় ভোগে : ল্যানসেট

Corona affect in brain

করোনাভাইরাস বলতে ভাইরাসের একটি শ্রেণিকে বোঝায় যেগুলি স্তন্যপায়ী প্রাণী এবং পাখিদেরকে আক্রান্ত করে। মানুষের মধ্যে করোনাভাইরাস শ্বাসনালীর সংক্রমণ ঘটায়। এই সংক্রমণের লক্ষণ মৃদু হতে পারে, অনেকসময় যা সাধারণ সর্দিকাশির ন্যায় মনে হয় (এছাড়া অন্য কিছুও হতে পারে, যেমন রাইনোভাইরাস), কিছু ক্ষেত্রে তা অন্যান্য মারাত্মক ভাইরাসের জন্য হয়ে থাকে, যেমন সার্স, মার্স এবং কোভিড-১৯। অন্যান্য প্রজাতিতে এই লক্ষণের তারতম্য দেখা যায়। যেমন মুরগির মধ্যে এটা উর্ধ্ব শ্বাসনালী সংক্রমণ ঘটায়, আবার গরু ও শূকরে এটি ডায়রিয়া সৃষ্টি করে।

করোনাভাইরাস থেকে সুস্থ যাওয়া প্রায় এক-তৃতীয়াংশ মানুষ মানসিক সমস্যা অথবা অন্য কোনো নিউরোলজিক্যাল সমস্যায় ভুগছেন বলে জানিয়েছেন গবেষকেরা। ল্যানসেট সাইকিয়াট্রি ( Lancet Psychiatry) সাময়িকীতে গতকাল মঙ্গলবার প্রকাশিত এক গবেষণায় এমনটা দাবি করা হয়েছে।

২ লাখ ৩৬ হাজার করোনা রোগীর ওপর পরিচালিত এ গবেষণায় বলা হয়েছে, ৩৪ শতাংশ করোনাজয়ী মানুষ সংক্রমণের ছয় মাসের মধ্যে দেখা গেছে তারা মানসিক অথবা নিউরোলজিক্যাল উপসর্গে ভুগছেন। ১৭ শতাংশ উদ্বিগ্নতার সমস্যায় আক্রান্ত। ১৪ শতাংশ মেজাজ নিয়ন্ত্রণহীনের কথা জানিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের নিউরোলজিক্যাল সমস্যা প্রকট। তবে যারা হাসপাতালের বাইরে চিকিৎসা নিয়েছেন তাদের মধ্যেও এমন সমস্যা দেখা গেছে।