এক রুপির কয়েন বিক্রি দশ কোটি রুপিতে

ভারতে একটি অনলাইন নিলামে ১৩৬ বছর বয়সের ১ রুপির একটি কয়েন বিক্রি হয়েছে ১০ কোটি রুপিতে। গতকাল রোববার স্থানীয় সংবাদ মাধ্যমের এক প্রতিবেদনে কয়েনটির এ তথ্য জানানো হয়। তবে প্রতিবেদনে গোপন রাখা হয়েছে অ্যান্টিক এই কয়েনটির ক্রেতা ও বিক্রেতা উভয়ের নাম।

পুরোনো কয়েন, নোট বা বিদেশি মুদ্রা জমানোর শখ অনেকেরই আছে। ইন্টারনেটে এসব শখ মেটানোর রসদও পাওয়া যায়। বিভিন্ন সাইটে পুরোনো মুদ্রা কেনা-বেচার সুযোগ থাকে।

তেমনই এক ওয়েবসাইটে নিজের সংগ্রহ থেকে ওই কয়েনের ছবিটি পোস্ট করেছিলেন এক সংগ্রাহক। কয়েনটি কেনার জন্য এরপর হুড়োহুড়ি পড়ে যায় সংগ্রাহকদের মাঝে। শত বছরেরও বেশি এই কয়েনটির পরিধিতে ভারতের বর্তমান ১ রুপির কয়েনের চেয়ে কিছুটা বড়। তার এক পিঠে খোদাই করা আছে ইংল্যান্ডের রানি ভিক্টোরিয়ার ছবি; অপর পিঠে ইংরেজি অক্ষরে লেখা ‘ওয়ান রুপি ইন্ডিয়া ১৮৮৫’।

প্রাচীন মুদ্রা বিশারদদের অনুমান, ভারতে ব্রিটিশ শাসনামলে ১৮৮৫ সালে মুম্বাইয়ে তৈরি করা হয়েছিল এই কয়েনটি। তার ৯ বছর আগেই ভারতীয় মুদ্রায় সামান্য পরিবর্তন এসেছিল। ব্রিটিশশাসিত ভারতের মুদ্রায় রানি ভিক্টোরিয়ার বদলে লেখা শুরু হয়েছিল সম্রাজ্ঞী ভিক্টোরিয়া বা ‘ভিক্টোরিয়া এমপ্রেস’। নিলামে ওঠা কয়েনটি সেই সময়কালের। এর আগে গত জুন মাসে যুক্তরাষ্ট্রের ১৯৩৩ সালের একটি কয়েন এক কোটি ৮৯ লাখ ডলারে বিক্রি হয়েছিল। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৩৮ কোটি রুপির সমান।