রাত ১০টার মধ্যে ব্যাংক কর্মকর্তাকে ঘুমাতে যাবার নির্দেশনা দেওয়া চিঠি ভাইরাল

সকাল ৯টা থেকে ব্যাংকিং কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদন করার সুবিধার্থে ব্যাংক কর্মকর্তাকে রাত ১০টার মধ্যে ঘুমিয়ে যাবার নির্দেশনা দিয়ে চিঠি দেয়া হয়েছে। আর এ চিঠি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তোলপাড় শুরু হয়েছে।

গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার রূপালী ব্যাংক জয়নগর শাখার ব্যাংক ম্যানেজারের ইস্যু করা এই নির্দেশনার চিঠি দেয়া হয়েছে একই শাখার সিনিয়র অফিসার শহিদুল ইসলামকে। গত ২৩ আগস্ট ইস্যু করা ওই চিঠির একটি কপি সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে এই প্রতিবেদক চিঠির অনুলিপি সংগ্রহ করেন।

চিঠির এই কপি গতকাল থেকেই সামাজিক যোগাযোগ মাধমে ছড়িয়ে পড়লে সর্বত্র তোলপাড় শুরু হয়। এ বিষয়ে শহিদুল ইসলামের সাথে কথা বলতে তার মোবাইল নাম্বারে কয়েকবার ফোন দেয়া হলেও তিনি তা ধরেননি।

চিঠিতে ম্যানেজার লিখেছেন, ‘উপযুক্ত বিষয় এবং বাংলাদেশ ব্যাংকের স্মারক নং-ডিওএস ৩১ অনুসারে জনাব মো: শহিদুল ইসলাম, সিনিয়র অফিসারকে এই মর্মে জানানো যাচ্ছে যে, ব্যাংকিং কার্যক্রম সুষ্ঠভাবে সম্পাদনের জন্য আপনাকে সকাল ৯ ঘটিকায় কর্মস্থলে উপস্থিত হওয়ার সুবিধার্থে রাত ১০ ঘটিকার মধ্যে ঘুমিয়ে যাওয়ার নির্দেশনা প্রদান করা হলো।’

এ বিষয়ে ব্যাংকের ম্যানেজার মফিজুর রহমান বলেন, ব্যাংকের অপর এক সিনিয়র অফিসার স্বপন সিকদার ফান করে আমার স্বাক্ষর জাল করে শহিদুল ইসলামকে এই চিঠি পাঠিয়ে দেন। এ নিয়ে জানাজানি হলে সবাই জেনে যায়। প্রকৃতপক্ষে এ ব্যাপারে আমি আগে কিছুই জানতাম না বা এমন চিঠি দেয়ার কোনো কারণও নেই।

ম্যানেজার আরো বলেন, সিনিয়র অফিসার শহিদুল ইসলাম ও স্বপন সিকদারকে কারণ দর্শানো নোটিশ দেয়া হয়েছে। আগামী তিনদিনের মধ্যে তাদেরকে এর জবাব দেয়ার জন্য বলা হয়েছে বলে ওই ম্যানেজার জানান।