উপজেলা নির্বাচন: সবচেয়ে কম ভোট পড়েছে চতুর্থ ধাপে

পঞ্চম উপজেলা পরিষদের চার ধাপের ৪৪৭টি উপজেলার নির্বাচন সম্পন্ন হয়েছে। এই চার ধাপে গড়ে ভোট পড়েছে ৪০.৬২ শতাংশ। বিপরীতে ৫৯.৩৮ শতাংশ ভোটার এই নির্বাচনে ভোট প্রদান করেননি। চার ধাপের নির্বাচনে সবচেয়ে কম ভোট পড়েছে চতুর্থ ধাপে। এই ধাপে ভোট পড়েছে মাত্র ৩৬.৫০ শতাংশ। নির্বাচন কমিশন সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ‘নির্বাচনে বড় কয়েকটি রাজনৈতিক দল অংশগ্রহণ না করায় ভোটার উপস্থিতি তুলনামূলকভাবে কম হযেছে। আর এই ক্ষেত্রে নির্বাচন কমিশনের কোনো করণীয় নেই। উপজেলা নির্বাচনে ভোটার উপস্থিতি কম হলেও নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে।’

ইসি সূত্র জানায়, পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপের ভোট পড়েছে ৩৬.৫০ শতাংশ। গত তিনটি ধাপে এই হার ৪০ এর ঘরে থাকলেও এবার তা আরও নিচে নেমে এসেছে। এই ধাপে ১০৬টি উপজেলায় ভোট হয় গত ৩১ মার্চ রোববার। এদিন ১০৬টি উপজেলার মোট এক কোটি ৬৫ লাখ ৮৯ হাজার ৯৮১ ভোটারের মধ্যে মাত্র ৬০ লাখ ৫৪ হাজার ৬১৫ জন ভোটাধিকার প্রয়োগ করেন।

এর আগে, ১০ মার্চ অনুষ্ঠিত প্রথম ধাপের উপজেলা নির্বাচনে ভোট পড়ে ৪৩.৩২ শতাংশ। ১৮ মার্চ অনুষ্ঠিত দ্বিতীয় ধাপে ভোট পড়ে ৪১.২৫ শতাংশ এবং ২৪ মার্চ অনুষ্ঠিত তৃতীয় ধাপের নির্বাচনে ভোট পড়ে ৪১.৪১ শতাংশ।

ইসি সূত্র জানায়, চতুর্থ ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে সবচেয়ে বেশি ভোট পড়েছে বাগেরহাটের ফকিরহাট উপজেলায়। এই উপজেলায় ভোট পড়েছে শতকরা ৭০.৮২। এখানে মোট এক লাখ ৮ হাজার ৩৫৭ জন ভোটারের মধ্যে ৭৬ হাজার ৭৪২ জন ভোট দিয়েছেন। এ ধাপে সব থেকে কম ভোট পড়েছে ফেনীর সদর উপজেলায়। এখানে ইভিএমের মাধ্যমে ভোট নেওয়া হয়েছে। এই উপজেলার তিন লাখ ৪৮ হাজার ২৫৯ জন ভোটারের মধ্যে ৪৭ হাজার ১৮ জন ভোট দিয়েছেন। এ অনুযায়ী ভোটের হার দাঁড়িয়েছে ১৩.৫০ শতাংশে।

ইসি সূত্র জানায়, পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে চার ধাপে ৪৬০টি উপজেলায় তফসিল ঘোষণা করা হয়। এর মধ্যে ১৪টি উপজেলার নির্বাচন স্থগিত করা হয়। পাশাপাশি ৩০টি উপজেলায় তফসিল ঘোষণা করা হলেও ভোট হয়নি। এসব উপজেলার চেয়ারম্যান ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান তিনটি পদে সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ফলে ভোট দেওয়ার প্রয়োজন হয়নি। ফলে ভোট হয়েছে ৪১৬টি উপজেলায়।

অন্যদিকে, চার ধাপের উপজেলা নির্বাচনে ২১৭ জন প্রার্থী বিনা ভোটে নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ১১০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪৯ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান ৫৮ জন প্রার্থী রয়েছেন। এসব প্রার্থী ভোট ছাড়াই চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন।

ইসি সূত্র জানায়, পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম চার ধাপে ৪৬০টি উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা করা হয়। এর মধ্যে প্রথম ধাপে ১০ মার্চ ৮১টি, দ্বিতীয় ধাপে ১৮ মার্চ ১২২টি, তৃতীয় ধাপে গত ২৪ মার্চ ১২২টি এবং চতুর্থ ধাপে ৩১ মার্চ ১২১ উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হয়।

এছাড়াও পঞ্চম ধাপে আগামী ১৮ জুন ২০টির মত উপজেলার নির্বাচন হবে।

Scroll to Top