রোহিঙ্গাদের ফেরত পাঠাতে যুক্তরাষ্ট্র চাপ অব্যাহত রাখবে: রাষ্ট্রদূত

গণহত্যা ও নির্যাতনের মুখে বাংলাদেশে এসে আশ্রয় নেয়া লাখ লাখ রোহিঙ্গা নাগরিককে নিজ দেশ মিয়ানমারে ফিরিয়ে নিতে মার্কিন যুক্তরাষ্ট্র চাপ অব্যাহত রাখবে বলে জানিয়েছেন ঢাকায় দেশটির রাষ্ট্রদূত আর্ল আর মিলার।ইতিমধ্যে মিয়ানমারের সেনাপ্রধানসহ শীর্ষ সেনা কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

শনিবার কুড়িগ্রামের চিলমারী উপজেলার অষ্টমীর চর ইউনিয়নের প্রত্যন্ত নটারকান্দি গ্রামে বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ত্রাণ সহায়তা বিতরণকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন মার্কিন রাষ্ট্রদূত।

মার্কিন রাষ্ট্রদূত রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বলেন, বাংলাদেশ লাখ লাখ রোহিঙ্গার জন্য তার হূদয় ও সীমান্ত খুলে দিয়েছে যা প্রশংসার দাবিদার। রোহিঙ্গাদের সাহায্যে যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশের পাশে আছে।

মার্কিন রাষ্ট্রদূত কুড়িগ্রাম সফরকালে বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের জন্য যুক্তরাষ্ট্র সরকার ও জনগণের পক্ষ থেকে এক লাখ ডলারের সহায়তার ঘোষণা দিয়েছেন। ১২ শ’র বেশি পরিবারের ৪ হাজার ৯০০ জনের বেশি মানুষকে সাহায্য দেওয়া হবে যা কেয়ার বাংলাদেশ বাস্তবায়ন করবে।

চিলমারীর নটারকান্দি হাইস্কুল মাঠে ত্রাণ বিতরণের আগে ঐ চরাঞ্চলের বিভিন্ন বাড়ি ও রাস্তা-ঘাট ঘুরে দেখেন রাষ্ট্রদূত মিলার।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, কুড়িগ্রাম জেলা প্রশাসক সুলতানা পারভীন, পুলিশ সুপার মহিবুল ইসলাম খান, ইউএসএআইডি বাংলাদেশের মিশন ডিরেক্টর ডেরিক ব্রাউন, কেয়ার বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর জিয়া চৌধুরী, উপজেলা চেয়ারম্যান শওকত আলী বীরবিক্রম, উপজেলা নির্বাহী অফিসার শাহ শামসুজ্জোহা, সলিডারিটির নির্বাহী পরিচালক হারুন অর রশীদ লাল প্রমুখ।