হাওর অঞ্চলে দারিদ্র্যের মূল কারণ অবিচার ও বৈষম্য: পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান মন্তব্য করে বলেন, হাওর অঞ্চলে দারিদ্র্যের মূল কারণ অবিচার ও বৈষম্য। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, হাওর অঞ্চলের তথাকথিত প্রভাবশালী দুর্নীতিবাজরা অন্যায়কে ন্যায় বানিয়ে আসছে। এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার সময় হয়েছে।

আজ বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘ব্র্যাক সমন্বিত উন্নয়ন কর্মসূচি’ (আইডিপি) আয়োজিত ‘হাওর উন্নয়নে সমন্বিত প্রয়াস’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ হুঁশিয়ারি জানান পরিকল্পনামন্ত্রী। সভার সভাপতিত্ব করেন ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ্‌।

হাওর অঞ্চলের প্রকট দারিদ্র্য নির্মূল কোনো একক কর্মসূচির বিষয় নয় উল্লেখ করে এ ক্ষেত্রে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে সমন্বিতভাবে কাজ করে যাওয়ার আহ্বান জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

মতবিনিময় সভার পর ‘হাওরে সমন্বিত উন্নয়ন: ভবিষ্যতের রূপকল্প’ শীর্ষক বিশেষ আলোচনা অনুষ্ঠিত হয়। ব্র্যাকের অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেঞ্জ’র পরিচালক কেএএম মোর্শেদের সঞ্চালনায় এতে অংশ নেন- বাংলাদেশ হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক ড. আলী মুহম্মদ ওমর ফারুক, ব্র্যাকের সমন্বিত উন্নয়ন, সামাজিক ক্ষমতায়ন ও জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি কর্মসূচির পরিচালক আন্না মিন্‌জ, কেয়ার বাংলাদেশ’র সৌহার্দ্য ৩-এর চিফ অব পার্টি ওয়ালটার মাওয়াসা, অস্ট্রেলিয়ান হাই কমিশনের ফার্স্ট সেক্রেটারি অ্যান্ড হেড অব এইড অ্যাঞ্জেলা নাউম্যান প্রমুখ।

Scroll to Top