করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে হাইড্রোক্লোরোকুইন ট্যাবলেট রপ্তানিতে নেই নিষেধাজ্ঞা

Ministry of Commerce

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে ব্যবহৃত হাইড্রোক্লোরোকুইন ট্যাবলেট রপ্তানিতে কোন নিষেধাজ্ঞা নেই বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। প্রচলিত রপ্তানি নীতি অনুযায়ী বাংলাদেশ থেকে এই ওষুধটি যে কোন দেশে রপ্তানি করা যাবে। বিকেলে এক চিঠিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে এই তথ্য জানিয়ে দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

এর আগে সকালে পররাষ্ট্র মন্ত্রণালয় মালয়েশিয়ার অনুরোধের বিষয়টি জানিয়ে হাইড্রোক্লোরোকুইন রপ্তানির উপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছিল। ওই চিঠির জবাবে একইদিন বিকেলে বাণিজ্য মন্ত্রণালয় রপ্তানি নিষেধাজ্ঞা না থাকার বিষয়টি জানিয়ে দেয়।

পররাষ্ট্র সচিবকে লেখা চিঠিতে উল্লেখ করা হয়, রপ্তানি নীতি ২০১৮-২০২১ এ ওষুধ কিংবা কোন ওষুধের ফর্মুলা রপ্তানির উপর কোন নিষেধাজ্ঞা নেই বিধায় কোন দেশে বৈশ্বিক এই দুর্যোগ মোকেবেলায় হাইড্রোক্লোরোকুইন টেবলেটসহ যে কোন প্রকারের ওষুধ বাংলাদেশ থেকে রপ্তানি করা যেতে পারে।

মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী হাইড্রোক্লোরোকুইন ট্যাবলেট রপ্তানির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ করেন বলে এর আগে পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছিল।