আসন্ন রমজানে ফুটপাতে ইফতার তৈরি-বিক্রি বন্ধ

মহামারী করোনাভাইরাসের সংক্রমণ রোধ ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে আসন্ন রমজানে ফুটপাতে ইফতার তৈরি ও বিক্রি বন্ধ থাকবে। আর তা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের সেদিকে নজর রাখতে নির্দেশনা দিয়েছেন বাংলাদেশ পুলিশের নবনিযুক্ত মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

বুধবার রাজধানীর পুলিশ হেডকোয়ার্টার্সে দেশের সব রেঞ্জ, মেট্রোপলিটন, বিশেষায়িত ইউনিট ও জেলা পুলিশের কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে তিনি এ নির্দেশনা দেন।

বেনজীর আহমেদ বলেন, আসন্ন রমজানে ফুটপাতে ইফতার তৈরি ও বিক্রি বন্ধ থাকবে। পাশাপাশি কোনো ব্যক্তি বা সংগঠন যেন জনসমাগম করে ত্রাণ বিতরণ করতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে। ত্রাণ বিতরণের সময় সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে। পাশাপাশি এ কাজে পুলিশ সদস্যদের সহযোগিতা করতে হবে।

তিনি বলেন, এ বছর সম্পূর্ণ ভিন্ন পরিস্থিতিতে পবিত্র রমজান পালিত হবে। জনসমাগম এড়াতে ইতোমধ্যে সকল ধর্মীয় প্রতিষ্ঠানে প্রার্থনা সীমিত করা হয়েছে। পুরো মাসে সরকার যেভাবে নির্দেশনা দিবে সেভাবেই কাজ করতে হবে।

রমজানে কঠোরভাবে বাজার নিয়ন্ত্রণ করা হবে জানিয়ে তিনি বলেন, কোনোভাবেই যেন পণ্যের দাম না বাড়ে সেদিকে সবাইকে খেয়াল রাখতে হবে। পণ্যের কালোবাজারি এবং খাদ্যে ভেজাল দেয়া বন্ধ করতে হবে। প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ব্যবস্থা নিতে হবে।

নিজেদের সুরক্ষিত রেখে পুলিশকে দায়িত্ব পালন করতে হবে। সেজন্য ইতোমধ্যে বিভিন্ন ইউনিটকে আর্থিক অনুদান দেয়া হয়েছে। এ কাজে কোনো ছাড় দেয়া যাবে না। নয়তো সংক্রমণের ঝুঁকি থেকে যায়। এ ছাড়া সব পুলিশ সদস্যের জন্য ভিটামিন সি, ডি এবং জিংক ট্যাবলেট কেনা হচ্ছে। শিগগিরই সেগুলো বিভিন্ন ইউনিটে পাঠিয়ে দেয়া হবে বলে জানান পুলিশের নতুন এই মহাপরিদর্শক।

Scroll to Top