কোভিড-১৯: আক্রান্ত পুলিশদের তিনটি হাসপাতাল প্রস্তুত

উদ্বেগজনক হারে বাড়ছে পুলিশের করোনা আক্রান্তের সংখ্যা। বুধবার (২২ এপ্রিল) পর্যন্ত সারাদেশে মোট ২১৭ জন পুলিশ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। পুলিশ সদস্যরা যাতে আতঙ্কিত না হয়, সেজন্য তাদের মনোবল অক্ষুণ্ণ রাখতে সুরক্ষামূলক পদক্ষেপ নিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

করোনা আক্রান্ত পুলিশের চিকিৎসায় ইতোমধ্যে তিনটি হাসপাতাল প্রস্তুত করা হয়েছে। এই হাসপাতালগুলোতে মোট ৬০০ জন পুলিশ একসঙ্গে চিকিৎসা নিতে পারবেন। বুধবার এগুলো চূড়ান্ত করা হয়েছে।

পুলিশ সদর দফতর জানায়, ইতোমধ্যে ঢাকার রাজারবাগের কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে চিকিৎসা করা হচ্ছে করোনা আক্রান্ত পুলিশ সদস্যদের। বাকি দুটি হচ্ছে ঢাকা মহানগর জেনারেল হাসপাতাল ও সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতাল। এই দুই হাসপাতালে মোট ৪৫০টি বেড রয়েছে।

আইজিপি বেনজীর আহমেদ বলেছেন, পুলিশ সদস্যদেরকে সুরক্ষাসামগ্রী দেয়ার ক্ষেত্রে কোনো ধরনের শৈথিল্য দেখানো যাবে না। ইতোমধ্যে সুরক্ষাসামগ্রী ক্রয়ের জন্য বিভিন্ন ইউনিটকে পর্যাপ্ত আ‌র্থিক অনুদান প্রদান করা হয়েছে। পুলিশ সদস্যদের জন্য ভিটামিন সি, ডি এবং জিংক ট্যাবলেট কেনা হচ্ছে। শিগগিরই তা বিভিন্ন ইউনিটে পাঠানো হবে।

করোনাভাইরাস সম্পর্কে সচেতনতা বৃদ্ধি ও জনগণকে রক্ষা করতে কাজ করে যাচ্ছে পুলিশ। নিরাপত্তা সরঞ্জাম কিনতে ইতোমধ্যে বিভিন্ন এলাকায় অর্থ পাঠানো হয়েছে। পুলিশ সদস্যদের নিরাপত্তা সরঞ্জাম সরবরাহে কোনো ধরনের গাফিলতি বরদাশত করা হবে না। পু‌লি‌শের অন্যান্য হাসপাতালগু‌লো‌তেও পর্যাপ্ত চি‌কিৎসা ব্যবস্থা রাখা হ‌চ্ছে। এছাড়া দেশের পাঁচটি বিভাগে চি‌কিৎসার আ‌য়োজন করা হ‌চ্ছে। আক্রান্ত পুলিশ সদস্যদের ঢাকায় যে চিকিৎসা দেয়া হবে, একই চিকিৎসা বিভাগীয় হাসপাতালেও দেয়া হবে। তাদের চিকিৎসায় সর্বোচ্চ ব্যবস্থা নেয়া হবে।

পুলিশ আক্রান্ত ২১৭ জনের মধ্যে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ১১৭ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১৬ জন। মোট আক্রান্ত ১১৭ জনের কেউ এখনও সুস্থ নন। তাদের মধ্যে রয়েছেন চারজন সিভিল স্টাফ।