আতিক মেয়রের দায়িত্ব বুঝে নিচ্ছেন আজ, তাপস নেবেন আগামী রবিবার

atik and tapos

দ্বিতীয় মেয়াদে মেয়র হিসেবে আজ দায়িত্ব বুঝে নেবেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম আতিক। ভারপ্রাপ্ত মেয়র মো. মোস্তফা জামালের কাছ থেকে এই দায়িত্ব বুঝে নেবেন তিনি। আর আগামী ১৭ মে নতুন মেয়র হিসেবে দায়িত্ব বুঝে নেবেন দক্ষিণের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। বিদায়ী মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের কাছ থেকে তিনি দায়িত্বভার গ্রহণ করবেন। মেয়র হিসেবে এটাই তার প্রথম যাত্রা। দক্ষিণ সিটির দ্বিতীয় মেয়র তিনি।

নগরবিদরা মনে করছেন, দায়িত্ব বুঝে নিয়েই করোনা ও ডেঙ্গু চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে দুই মেয়রকে। গত ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ভোট হয়। এতে মেয়র পদে নৌকা নিয়ে দক্ষিণে বিজয়ী হন শেখ ফজলে নূর তাপস। আর উত্তরে বিজয়ী হন নৌকার প্রার্থী বিদায়ী মেয়র আতিকুল ইসলাম আতিক। উভয় সিটিতে পরাজিত হন বিএনপি প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক ও তাবিথ আউয়াল। গত ২৭ ফেব্রুয়ারি মেয়র হিসেবে শপথ নেন তাপস ও আতিক।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯-এর উপধারা (১)-এর (খ) দফায় বলা আছে, ‘নির্বাচিত মেয়র অথবা কাউন্সিলর করপোরেশনের মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত কার্যভার গ্রহণ করিতে পারিবেন না।’ আর ধারা ৬-এ বলা হয়েছে, ‘করপোরেশনের মেয়াদ উহা গঠিত হইবার পর উহার প্রথম সভা অনুষ্ঠিত হইবার তারিখ থেকে পাঁচ বৎসর হইবে।’ এ কারণেই ডিএসসিসি নির্বাচনে জয়ী হওয়ার পরও মেয়রের চেয়ারে বসতে কয়েক মাস অপেক্ষা করতে হয়েছে ব্যারিস্টার ফজলে নূর তাপসকে।

ডিএসসিসির চলমান বোর্ডের মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৬ মে। ২০১৫ সালের ১৬ মে মেয়র সাঈদ খোকনের সভাপতিত্বে প্রথম বোর্ড সভা হয়। এ হিসেবে ডিএসসিসিতে নবনির্বাচিত মেয়র তাপস দায়িত্ব গ্রহণ করতে পারবেন ১৭ মে। কবে কখন দায়িত্ব নেবেন তা জানতে একাধিকবার চেষ্টা করেও তাপসকে পাওয়া যায়নি। তবে সিটি করপোরেশনের একটি সূত্র জানিয়েছে, আগামী ১৭ মে অনাড়ম্বর পরিবেশে দায়িত্ব গ্রহণ করবেন নতুন মেয়র ফজলে নূর তাপস। উত্তরের মেয়র আতিকের অপেক্ষার পালা আজ শেষ হচ্ছে। আজ সকালে ভারপ্রাপ্ত মেয়রের কাছ থেকে দায়িত্ব বুঝে নেবেন তিনি। ২০১৭ সালের ১৫ নভেম্বর ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রথম নির্বাচিত মেয়র আনিসুল হক অসুস্থ হয়ে পড়ার পর থেকে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব গ্রহণ করেন প্যানেল মেয়র মো. ওসমান গনি।

২০১৭ সালের ৩০ নভেম্বর আনিসুল হক মারা যান। ২০১৮ সালের ২২ সেপ্টেম্বর মারা যান প্যানেল মেয়র ওসমান গনি। এরপর দায়িত্ব গ্রহণ করেন আরেক প্যানেল মেয়র মো. জামাল মোস্তফা। এরপর ২০১৯ সালের ২৮ ফেব্রুয়ারি ডিএনসিসির উপনির্বাচন অনুষ্ঠিত হয়। এই উপনির্বাচনে নির্বাচিত হন আওয়ামী লীগের প্রার্থী মো. আতিকুল ইসলাম। দ্বিতীয় মেয়াদে ডিএনসিসি নির্বাচনে আওয়ামী লীগ থেকে সমর্থন পাওয়ায় গত বছরের ৩০ ডিসেম্বর মেয়র পদ থেকে পদত্যাগ করেন মো. আতিকুল ইসলাম।

এরপর ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব গ্রহণ করেন প্যানেল মেয়র মো. জামাল মোস্তফা। আজ দায়িত্ব নেবেন মেয়র আতিকুল ইসলাম। দায়িত্ব গ্রহণ সম্পর্কে জানতে চাইলে মেয়র আতিকুল ইসলাম বলেন, আজ অনাড়ম্বর পরিবেশে দ্বিতীয় মেয়াদে দায়িত্বভার গ্রহণ করব। করোনার কারণে কাউকে কিছু বলা হয়নি। সবার দোয়া চাই। দায়িত্ব গ্রহণের চ্যালেঞ্জ কী মনে করছেন জানতে চাইলে তিনি বলেন, বৈশ্বিক সমস্যা করোনা। এই করোনা মোকাবিলা করাই অন্যতম একটি কাজ। আবার ডেঙ্গুও আছে। দুটি কাজেই মানুষের সচেতনতা প্রয়োজন। সচেতনতা ছাড়া মেয়র হিসেবে আমি এই চ্যালেঞ্জ উত্তরণ করতে সক্ষম হব না। নগরবাসীর সহযোগিতা চাই।

নগরবাসী সচেতন করে করোনা ও ডেঙ্গু মোকাবিলা করাই হবে আমার অন্যতম চ্যালেঞ্জ। ঢাকা দক্ষিণ সিটির একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা যায়, মেয়র হিসেবে তাপসের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে করোনার মোকাবিলা, ডেঙ্গু নিয়ন্ত্রণ করে সিটি করপোরেশনের স্বাভাবিক কার্যক্রম চালিয়ে যাওয়া।