করোনাঃ মৌসুমি ফলের ট্রাকের টোল হ্রাসসহ জ্বালানিতে ভর্তুকির অনুরোধ

Ministry of Agriculture

প্রাণঘাতী করোনাভাইরাস থেকে উদ্ভূত পরিস্থিতিতে আম, লিচুসহ মৌসুমি ফল বাজারজাতকরণে ব্যবসায়ীদের যাতায়াত নির্বিঘ্ন, ফিরতি ট্রাকের বঙ্গবন্ধু সেতুতে টোল হ্রাসসহ ট্রাকের জ্বালানিতে ভর্তুকির অনুরোধ জানিয়েছে কৃষি মন্ত্রণালয়।

বুধবার (২০ মে) কৃষি মন্ত্রণালয় থেকে জারি করা আলাদা আলাদা চিঠিতে এ অনুরোধ জানানো হয়।

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক সভাপতিত্বে গত ১৬ মে ২০২০ তারিখে আম, লিচুসহ মৌসুমি ফল ও কৃষিপণ্য বিপণন সংক্রান্ত অনলাইনে (জুম প্ল্যাটফর্মে) মতবিনিময় সভায় প্রাপ্ত সিদ্ধান্তের আলোকে জরুরিভিত্তিতে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের অনুরোধ জানানো হয়।

মন্ত্রণালয় থেকে জারি আলাদা চিঠিতে যেসব অনুরোধ জানানো হয় সেগুলো হলো- হাওরে ধান কাটা শ্রমিকদের যেভাবে স্বাস্থ্যবিধি মেনে পাঠানো হয়েছে তেমনি অন্য জেলা থেকে ব্যবসায়ী, আড়তদার ও ফড়িয়াদের যাতায়াত নির্বিঘ্ন করা, প্রয়োজনে তাদের স্বাস্থ্যপরীক্ষার প্রত্যয়নপত্র এবং নিরাপদ আবাসনের ব্যবস্থা করা।

মৌসুমি ফল ও কৃষিপণ্য পরিবহনে দেশের বিভিন্ন এলাকায় ট্রাক ও অন্য পরিবহনের অবাধে যাতায়াত নির্বিঘ্ন করা, পরিবহনের সময় যাতে কোনোরূপ হয়রানির শিকার না হয় সেটা খেয়াল রাখা, ফরমালিন আতঙ্কে ব্যবসায়ী ও আড়তদারদের যাতে কোনো হয়রানি না করা হয় এসব বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে প্রয়োজনীয় নির্দেশনা দিতে মন্ত্রিপরিষদ বিভাগকে অনুরোধ জানানো হয়েছে।

মৌসুমি ফল ও কৃষিপণ্য পরিবহণে সরকারি প্রতিষ্ঠান হিসেবে বিআরটিসির ট্রাক সাশ্রয়ী ভাড়ায় ব্যবহারে উদ্যোগ নিতে বিআরটিসিকে অনুরোধ ও স্থানীয়ভাবে ব্যাংকের লেনদেনের সময়সীমা বাড়ানোর জন্য বাংলাদেশ ব্যাংককে অনুরোধ জানানো হয়েছে। মৌসুমি ফল ও কৃষিপণ্য পরিবহণকারী ট্রাকে জ্বালানি তেলের উপর ভর্তুকির জন্য অর্থ বিভাগকে অনুরোধ জানানো হয়েছে চিঠিতে।