‘নিবন্ধন পেল ৯১ হাজার ৪২৩ রোহিঙ্গা’

মিয়ানমারে সহিংসতার মুখে নতুন করে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে এ পর্যন্ত ৯১ হাজার ৪২৩ জন রোহিঙ্গা নিবন্ধন করেছেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। আজ রোববার সচিবালয়ে জাতীয় চোরাচালান প্রতিরোধ কমিটির সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এমন তথ্য জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রতিদিন ৯ হাজার রোহিঙ্গা নিবন্ধিত হচ্ছে। গতকাল (শনিবার) পর্যন্ত ৯১ হাজার ৪২৩ জন রোহিঙ্গা নিবন্ধন করেছেন। আজ এক লাখ ছাড়িয়ে যাবে।

তিনি জানান, যে সব রোহিঙ্গা নিবন্ধনের আওতায় না আসবে তারা কোনো ধরনের দেশীয় কিংবা আন্তর্জাতিক সহযোগিতা পাবেন না। এটা তাদেরকে জানানো হচ্ছে। যারা বিভিন্ন জেলায় চলে গেছে, তদের আমরা নিয়ে আসছি। নির্দিষ্ট ক্যাম্পে তাদের অবস্থানের ব্যবস্থা আমরা সুন্দরভাবে করে দিয়েছি।

রোহিঙ্গা ইস্যুতে চলতি মাসেই স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে মিয়ানমার সফর হতে পারে জানিয়ে তিনি বলেন, ২৫ আগস্টের পর নতুন করে যে ঘটনাগুলো সংযুক্ত হয়েছে সেগুলো নিয়ে আলোচনা করব। মিয়ানমারে আমাদের রাষ্ট্রদূত দেশটির কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে এজেন্ডা ঠিক করবেন। মিয়ানমার শিগগিরই রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়, সে বিষয়ে আলোচনা হবে।

চোরাচালান প্রসঙ্গে আসাদুজ্জামান খান কামাল বলেন, গত জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত অভিযান চালিয়ে ছয় হাজার ২৯৩ জনকে আটক করা হয়। ৫৩৭ কোটি টাকারও বেশি মালামাল জব্দ করা হয়। গত বছর জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত মোট ৩২৫টি অস্ত্র উদ্ধার হয়। চলতি বছর একই সময়ে ৫০১টি অস্ত্র উদ্ধার হয়। অস্ত্র উদ্ধারের পরিমাণ একটু বেড়েছে।

তিনি বলেন, দেশের ১৬টি স্থলবন্দরে শিগগিরই স্ক্যানিং মেশিন ব্যবহার করা হবে। এতে আমদানি পণ্যের বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়া যাবে।

এসময় তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী, পুলিশ মহাপরিদর্শক এ কে এম শহীদুল হকসহ বিজিবি, কোস্টগার্ড ও অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, ০৮ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসএফ