অস্ট্রেলিয়া যাওয়া হয়নি প্রধান বিচারপতির

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহা রোববার রাতেই অস্ট্রেলিয়ার উদ্দেশে রওনা দেয়া কথা থাকলেও শেষ মুহূর্তে তিনি যাননি। বিষয়টি নিশ্চিত করেন বিমানবন্দর থানার ওসি নুর এ আজম এবং ওসি ইমিগ্রেশন আব্দুল জব্বার। তবে কি কারণে তিনি বিদেশ সফরে যাননি তা এখনো জানা যায়নি।

এর আগে প্রধান বিচারপতি রাত ১১টা ৫৫ মিনিটে অস্ট্রেলিয়ার উদ্দেশে দেশ ছাড়বেন বলে জানায় সুপ্রিম কোর্টের একটি সূত্র। এমন তথ্যে তার বাসভবনের সামনে ভিড় করে সাংবাদিকরা।

তবে রাতে ফোনালাপে আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের বলেন, ‘প্রধান বিচারপতি আমার কাছে কোনো জিও পেপার (গভর্নমেন্ট অর্ডার) জমা দেননি।’

ফলে প্রধান বিচারপতি বিদেশ যাওয়া সম্ভব নয় বলে মনে করছেন সংশ্লিষ্টরা। কারণ দেশের বাইরে যেতে হলে নিয়ম অনুসারে ওই জিও পেপারে স্বাক্ষর করে তা আইন মন্ত্রণালয়ে জমা দিতে হয়।

সুপ্রিম কোর্টের সূত্রটি জানিয়েছিল, রাত ১১টা ৫৫ মিনিটে সিঙ্গাপুর এয়ারলাইন্সের এসকিউ-৪৪৭ ফ্লাইটে অস্ট্রেলিয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন প্রধান বিচারপতি।

৫ অক্টোবর ভিসার আবেদন ও বায়োমেট্রিক প্রক্রিয়া সম্পন্নের পরই প্রধান বিচারপতি এসকে সিনহা ও স্ত্রী  সুষমা সিনহাকে তিন বছরের ভিসা দেওয়া হয়েছে বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে। বৃহস্পতিবার গুলশান-২-এ অবস্থিত অস্ট্রেলিয়ার ভিসা সেন্টারে গিয়ে পাঁচ বছরের জন্য ভিসার আবেদন করেন তারা। প্রধান বিচারপতি অস্ট্রেলিয়ায় তার মেয়ের কাছে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন বলেও সূত্রটি উল্লেখ করে। তবে কবে নাগাদ তারা যাবেন, সে বিষয়ে নিশ্চিত করে কিছু জানা যায়নি। অস্ট্রেলিয়ায় প্রধান বিচারপতির বড় মেয়ে সূচনা সিনহা থাকেন।

প্রসঙ্গত, ২ অক্টোবর এক মাসের ছুটি চেয়ে রাষ্ট্রপতির কাছে আবেদন করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। তবে প্রধান বিচারপতি অসুস্থ নন, তাকে জোর করে দায়িত্ব পালন থেকে বিরত রাখা হয়েছে বলে দাবি করেছে বিএনপি।

বাংলাদেশ সময় : ০১০২ ঘণ্টা, ০৯ অক্টোবর,  ২০১৭,
লেটেস্টবিডিনিউজ.কম/ডিএ