করোনাঃ মুক্তিযোদ্ধাদের চিকিৎসায় প্রধানমন্ত্রীর নির্দেশনা চায় সেক্টর কমান্ডারস্ ফোরাম

মহামারী করোনা সময়ে দেশের বীর মুক্তিযোদ্ধাদের বিশেষ চিকিৎসা সেবা নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনা চেয়েছে সেক্টর কমান্ডারস্ ফোরাম। মঙ্গলবার সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানানো হয়েছে।

সংগঠনের মহাসচিব হারুন হাবীব প্রেরিত বিবৃতিতে বলা হয়েছে, ‘বিদ্যমান করোনা মহামারীকালে সারাবিশ্বের সাথে বাংলাদেশও আক্রান্ত হওয়ায় বয়োজ্যেষ্ঠ বীর মুক্তিযোদ্ধাগণ বিপন্ন অবস্থায় নিপতিত হয়েছেন।

সাম্প্রতিককালে অনেক মুক্তিযোদ্ধা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বা তার উপসর্গ নিয়ে মৃত্যুবরণ করেছেন। সরকারি এবং বেসরকারি হাসপাতালে গিয়ে মুক্তিযোদ্ধা পরিচয় দিয়ে দীর্ঘক্ষণ লাইনে দঁড়িয়েও ভাইরাস সনাক্তের লক্ষ্যে অনেকে পরীক্ষা করাতে ব্যর্থ হয়েছেন। জাতীয় গণমাধ্যমে এরই মধ্যে জাতির শ্রেষ্ঠ সন্তান বলে বিবেচিত কয়েকজন চিকিৎসাবঞ্ছিত মুক্তিযোদ্ধার ক্রন্দনরত দৃশ্য দেখা গেছে, যা দুর্ভাগ্যজনক।’

বিবৃতিতে বলা হয়, ‘একাত্তরের বীর মুক্তিযোদ্ধাগণ সকলেই প্রায় সত্তর বা তারও বেশি বয়সের হওয়ায় প্রাণঘাতি ভাইরাসে অধিক আক্রান্ত হওয়ার মতো মানুষ। সে কারণে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমরা এই অনুরোধ রাখতে চাই যে, করোনা মহামারীকালে জাতীয় বীরদের জন্যে যেন সরকারিসহ দেশের প্রতিটি হাসপাতালে যথাযোগ্য গুরুত্বের সঙ্গে চিকিৎসার লাভের নির্দেশ প্রদান করা হয় এবং এই নির্দেশ বাস্তবায়নের ব্যবস্থা গৃহীত হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কণ্যা শেখ হাসিনার সরকার জাতীয় বীরদের জন্যে বিভিন্ন রাষ্ট্রীয় সম্মানের ব্যবস্থা করায় মুক্তিযোদ্ধাদের প্রতি যোগ্য সম্মান দেখানো হয়েছে। সে কারণে দুস্থ ও বিপন্ন মুক্তিযোদ্ধাদের জন্যে এই মহামারীকালে চিকিৎসা ব্যবস্থার সাথে বিশেষ রাষ্ট্রীয় ভাতার ব্যবস্থা করা হলে তা আরেকটি উল্লেখযোগ্য দৃষ্টান্ত স্থাপিত হবে বলেও সেক্টর কমান্ডারস্ ফোরাম মনে করে। ’