মহামারী করোনায় পানির চাহিদা বাড়লেও ২৪ ঘণ্টা সরবরাহ ছিল: তাজুল ইসলাম

স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম জানিয়েছেন যে, মহামারি করোনা ভাইরাসের সংক্রমণের মধ্যেও ঢাকা ওয়াসাসহ অন্য পানি সরবরাহকারী প্রতিষ্ঠান সারাদেশে ২৪ ঘণ্টা পানি সরবরাহ করছে।

তিনি সোমবার (২৯ জুন) এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, এডিবির হেড কোয়ার্টার ফিলিপাইনের রাজধানী ম্যানিলা থেকে আয়োজিত ‘এক্সপেরিয়েন্স শেয়ারিং অব কোভিড-১৯ ইমপ্যাক্ট বাই ঢাকা ওয়াসা’ শীর্ষক এক অনলাইন কর্মশালায় মন্ত্রণালয়ের নিজ দপ্তর থেকে অংশ নিয়ে একথা জানান।

বৈশ্বিক মহামারি করোনা সংকটে ঢাকা ওয়াসা নির্বিঘ্নে পানি সরবরাহ করার সফলতার অভিজ্ঞতা শেয়ারের লক্ষ্যে এই কর্মশালার আয়োজন করে এডিবি। কর্মশালায় বাংলাদেশসহ বিভিন্ন দেশের ১৬০ জন (এডিবির পানি বিশেষজ্ঞসহ) প্রতিনিধি অংশ নেন।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, দেশে করোনা ভাইরাস রোগী শনাক্ত হওয়ার পর থেকেই সবাইকে ঘন ঘন হাত ধোয়ার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এতে বাসাবাড়ি, শিল্প কলকারখানাসহ বিভিন্ন জায়গায় পানির ব্যবহার কয়েকগুণ বেড়েছে।

তিনি জানান, পানির ব্যবহার বাড়ায় প্রয়োজনীয় পানি সরবরাহ করা ঢাকা ওয়াসাসহ পানি সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর কাছে একটি বড় চ্যালেঞ্জ হওয়া সত্ত্বেও যথেষ্ঠ দক্ষতার সঙ্গে মোকাবিলা করছে। এছাড়া করোনা ভাইরাসের বিস্তার রোধে ঢাকা শহরের পাশাপাশি দেশের বিভাগীয় ও জেলা শহরের বিভিন্ন রাস্তায় জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে।

মন্ত্রী বলেন, বর্তমানে দেশে ৯৮ শতাংশের বেশি মানুষ সুপেয় পানির আওতায় এসেছে, যা এক দশক আগেও ৬০ শতাংশের কম ছিল। আর এটা সম্ভব হয়েছে শুধু প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায়।

তিনি বলেন, বাংলাদেশে করোনা ভাইরাস শনাক্ত হওয়ার পর থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে ভাইরাসের বিস্তার রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। অর্থনীতি, কৃষি ও সামাজিক দিক বিবেচনাসহ সাধারণ খেটে খাওয়া মানুষের কথা চিন্তা করে শেখ হাসিনা বিভিন্ন প্রণোদনা ঘোষণা করেছেন।

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক-এডিবি বাংলাদেশে পরিবেশ, জলবায়ু পরিবর্তন, পানি সরবরাহ, স্যানিটেশনসহ বিভিন্ন ক্ষেত্রে যে সহযোগিতা চলমান আছে তা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করে উৎপাদনশীল খাত, অবকাঠামো উন্নয়ন এবং গ্রামীণ উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করতে এডিবির প্রতি আহ্বান জানান স্থানীয় সরকার মন্ত্রী।

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান কর্মশালায় ঢাকা ওয়াসার সংকটময় পরিস্থিতিতে পানি সরবরাহের অভিজ্ঞতা শেয়ার করে মূল প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

এডিবির আরবান ডেভেলপমেন্ট অ্যান্ড ওয়াটার ডিভিশনের (দক্ষিণ এশিয়া) ডিরেক্টর নারিও সাইতো করোনা প্রাদুর্ভাবের সংকটে ঢাকা ওয়াসার পানি সরবরাহের অভিজ্ঞতা দক্ষিণ এশিয়ায় রোল মডেল হিসেবে উল্লেখ করেন।