বঙ্গবন্ধুর অন্তর্ভুক্তিমূলক শিক্ষা ব্যবস্থা বিশ্বের মডেল: ড. আখতারুজ্জামান

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. আখতারুজ্জামান জানিয়েছেন যে, জাতির পিতা বঙ্গবন্ধুর অন্তর্ভুক্তিমূলক শিক্ষা ব্যবস্থা আজ বিশ্বের জন্য মডেল। বিশ্ববাসী এ শিক্ষা ব্যবস্থার দিকে এসেছে। এ শিক্ষা ব্যবস্থায় কেউ ঝরে যাবে না বা কেউ বাদ পড়বে না, সমাজের সব শ্রেণী-পেশার মানুষেরা এ শিক্ষা ব্যবস্থারর আওতায় থাকে। আজ শনিবার (০৩ অক্টোবর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে \’মুজিব বর্ষেই শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ চাই\’ শীর্ষক সেমিনারে মোবাইল ফোনে যুক্ত হয়ে এসব কথা বলেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের ভিসি বলেন, শিক্ষা ব্যবস্থা এমন হতে হবে যে শিক্ষা থেকে কেউ বাদ পড়বে না। সমাজের সকল শ্রেণীর মানুষ এ শিক্ষা অর্জন করবে। তবে আমরা সৌভাগ্যবান জাতি, আমাদের এ ধরনের শিক্ষা ব্যবস্থা জাতির পিতা বঙ্গবন্ধু আগেই করেছিলেন। জাতির পিতার গণমানুষের স্বপ্ন, ধ্যান থেকে এক এক করে সেসব বাস্তবায়ন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতির পিতার স্বপ্নকে লালন করে চলছেন দেখেই আজ বিশ্বের মডেল হয়েছেন আমাদের প্রধানমন্ত্রী।

তিনি বলেন, শিক্ষা মানুষের অধিকার, এখানে কেউ পাবে কেউ বাদ যাবে এটা জাতির পিতা চাননি। তার শিক্ষানীতি আজও বিশ্ব সম্প্রদায়েরর কাছে মডেল হয়ে আছে। বঙ্গবন্ধুর দেখানো অন্তর্ভুক্তিমূলক শিক্ষা চালু আছে বলেই সবাই শিক্ষা পাচ্ছেন। আমাদের শিক্ষার উন্নয়নে আরও কাজ করতে হবে, এতে সবার সমন্বয় থাকতে হবে। প্রতিটি সেক্টরে আমরা এটা করতে পারলে জাতির পিতার স্বপ্ন পূরণ হবে।

বাংলাদেশ শিক্ষক ইউনিয়নের সভাপতি মো. আবুল বাশারের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নির্বাহী সভাপতি মো. আব্দুস সালাম, মহাসচিব জসিম উদ্দিন সিকদার প্রমুখ।