জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হকের প্রথম জানাজা সম্পন্ন

rafiq-ul-haq

আজ শনিবার (২৪ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় সাবেক অ্যাটর্নি জেনারেল ও জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হকের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর আদ-দ্বীন হাসপাতাল প্রাঙ্গণে তার প্রথম জানাজা হয়। আদ-দ্বীন হাসপাতাল জামে মসজিদের ইমাম হাফেজ সাইদুল ইসলাম এই জানাজা পড়ান। জানাজা শেষে তার মরদেহ পল্টনের নিজ বাসায় নেওয়া হয়।

আদ-দ্বীন হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা তবিবুর রহমান এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, পল্টনের বাসায় মরদেহ কিছুক্ষণ রাখার পর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে নেওয়া হবে। সেখানে তার দ্বিতীয় নামাজে জানাজা হবে। এরপর তার দীর্ঘদিনের কর্মস্থল সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে মরদেহ নেওয়া হবে। সেখানে তৃতীয় নামাজে জানাজা হবে। এরপর বিকালে বনানীর কবরস্থানে চিরনিদ্রায় শায়িত করা হবে তাকে।
শনিবার সকাল সাড়ে ৮টার দিকে রাজধানীর আদ-দ্বীন হাসপাতালে ইন্তেকাল করেন প্রবীণ এই আইনজীবী। তার বয়স হয়েছিল ৮৪ বছর ১১ মাস ২২ দিন।

বার্ধক্যজনিত নানা সমস্যায় আদ-দ্বীন হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন রফিক-উল হক। রফিক-উল হকের স্ত্রী ফরিদা হক বেশ কয়েক বছর আগে মারা যান। তার ছেলে ফাহিম-উল হকও আইনজীবী।

ব্যারিস্টার রফিক-উল হক ১৯৩৫ সালের ২ নভেম্বর কলকাতার সুবর্ণপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৯০ সালের ৭ এপ্রিল থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল ছিলেন।