দেশে বর্তমান ভোটার ১১ কোটি ১৭ লাখ ২০ হাজার ৬৬৯ জন

Bangladesh Election Commission

ভোট ব্যক্তির নিজস্ব মতামত কিংবা জনমত প্রতিফলনের একটি গণতান্ত্রিক মাধ্যম বা পদ্ধতিবিশেষ। ‘বয়স যদি আঠারো হয়-ভোটার হতে দেরি নয়’—এ প্রতিপাদ্য ধারণ করে আজ মঙ্গলবার জাতীয় ভোটার দিবস পালন করছে নির্বাচন কমিশন।ভোটার তালিকা হালনাগাদের পর দেশে বর্তমান ভোটার সংখ্যা দাড়ালো ১১ কোটি ১৭ লাখ ২০ হাজার ৬৬৯ জনে। হালনাগাদে নতুন ভোটারের সংখ্যা বেড়েছে ১৯ লাখ ১৮ হাজার ৫৬ জন।

ভোটার তালিকা হালনাগাদ শেষে মঙ্গলবার (২ মার্চ) চূড়ান্ত এ তালিকা প্রকাশ করে নির্বাচন কমিশন (ইসি)।

তালিকা থেকে জানা যায়, মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ৬৫ লাখ ৯৮ হাজার ৫ জন। নারী ভোটার ৫ কোটি ৫১ লাখ ২২ হাজার ২২৩ জন। আর তৃতীয় লিঙ্গের (হিজড়া) ভোটার ৪৪১জন।

এবার হালনাগাদে মৃত্যুজনিত কারণে কর্তন করা হয়েছে ১৬ হাজার ৪৯৯ জনের নাম। নতুন অন্তর্ভুক্তি হয়েছে অর্থাৎ নতুন ভোটার হয়েছেন ১৯ লাখ ১৮ হাজার ৫৬ জন।

‘ভালো থেকো’খ্যাত এই অভিনেত্রী জানান, তিনি যে কন্টাক্ট লেন্সটি ব্যবহার করেছেন, সেটা নামী একটি ব্যান্ডের। এর আগেও বহুবার রোদে একই কোম্পানির কন্টাক্ট লেন্স পরে তিনি শুটিং করেছেন। কিন্তু এবারের মতো দুর্ঘটনা আর কখনো ঘটেনি।

অভিনেত্রী তানহা তাসনিয়া সম্প্রতি চিত্রনায়ক ইমনের বিপরীতে ‘বিয়ে আমি করবো না’ নামের একটি সিনেমার শুটিং সম্পন্ন করেছেন। খুব শিগগিরই একই নায়কের সঙ্গে নাম ঠিক না হওয়া আরও একটি সিনেমায় অভিনয় করতে যাচ্ছেন তিনি। এছাড়া তার অভিনীত ও কাজল আরিফিন অমি পরিচালিত ‘আইসিইউ’ নাটকটি প্রচারে আসছে।