অনিয়ম বন্ধে অটোমেশনের মাধ্যমে কর আদায় করা হবে: এনবিআর চেয়ারম্যান

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম জানিয়েছেন যে, হয়রানি ও অনিয়ম বন্ধে অটোমেশনের মাধ্যমে কর আদায় করা হবে।

আজ শনিবার (৬ মার্চ) দুপুরে রংপুর নগরীর আরডিআরএস ভবনের রোকেয়া হলে আয়োজিত প্রাক বাজেট আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, দেশের উন্নয়নে কর দেওয়ার মানসিকতা তৈরি করতে হবে। ঠিকমতো কর আদায় হলে দেশের উন্নয়ন সাধিত হবে। কর বেশি দিলে ব্যবসায় কোনো মন্দা আসে না। বরং ব্যবসায় প্রবৃদ্ধি হয়। তাই বেশি বেশি কর দিতে হবে।

তিনি আরও বলেন, কর আদায়ে হয়রানি ও অনিয়ম বন্ধে আগামীতে অটোমেশনের মাধ্যমে কর নেওয়া হবে। অনেকেই অভিযোগ করেন কর পরিশোধে হয়রানি হন। অবৈধ সুযোগ বা সুবিধা নেওয়ার সময়ই এই হয়রানির বিষয়টি চলে আসে। তাই আমরা অটোমেশন পদ্ধতিতে কর নেওয়াত ব্যবস্থা করছি। এতে করদাতা এবং গ্রহীতার মধ্যে কোনো ধরনের দেখা সাক্ষাতের সুযোগ থাকবে না। নির্দিষ্ট অ্যাপসের মাধ্যমে কাগপত্র জমা দিলেই অটোমেটিক কর নির্ধারণ ও দেওয়া যাবে।

এনবিএনবিআরে রংপুর বিভাগ অবহেলিত নয় উল্লেখ করে তিনি বলেন, রংপুর বিভাগ এখন অনেক এগিয়ে গেছে। এখান থেকে প্রচুর কর পাই আমরা। তাই বিভাগটিকে গুরুত্ব দেই। দিন দিন রংপুরের উন্নয়ন হচ্ছে। আপনারা নিজেরাই অনেক কিছু অর্জন করতে পারেন। আমরা সর্বাত্মক সহযোগিতা করবো।

এ সময় আসন্ন বাজেটে রংপুরকে এগিয়ে নিতে বিভিন্ন প্রস্তাবনা তুলে ধরেন ব্যবসায়ীরা।

রংপুর চেম্বার অব কমার্সের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটুর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি বক্তব্য রাখেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কর নীতি) আলমগীর হোসেন, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কাস্টমস নীতি ও আইসিটি), জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (মূসক নীতি) মাসুদ সাদিক প্রমুখ।