না ফেরার দেশে ভাষা সৈনিক কমরেড আব্দুল হাকিম

না ফেরার দেশে চলে গেছেন ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, তেরশ্রী কে এন ইনস্টিটিউশনের সাবেক প্রধান শিক্ষক, কমরেড আব্দুল হাকিম (৮৭) (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রোববার (১৪ মার্চ) দিবাগত রাত ২টার দিকে নিজ বাড়িতে বার্ধক্যজনিত কারণে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মৃত্যুকালে তিনি এক ছেলে দুই মেয়ে ও অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। সোমবার (১৫ র্মাচ) দুপুরে জেলার ঘিওর উপজেলার ডি এন পাইল উচ্চ বিদ্যালয় মাঠে জানাজা শেষে রাষ্ট্রীয় মর্যাদায় তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

মানিকগঞ্জের ধামশ্বর ইউনিয়নের কলিয়া গ্রামের আব্বাস উদ্দিন ও আছিরুন বেগমের তিন ছেলের মধ্যে আব্দুল হাকিম মেঝো। দুই মেয়ে ও এক ছেলে নিয়ে তার সংসার। দারিদ্র্যের সঙ্গে লড়াই করে তিনি মানবেতর জীবন-যাপন করেছেন। কর্মজীবনে কমরেড আব্দুল হাকিম মাস্টার তেরশ্রী কে এন ইনস্টিটিউশনের প্রধান শিক্ষক ছিলেন। ’৫২ ভাষা আন্দোলন, ’৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধ এবং ’৯০ এর স্বৈরাচারী বিরোধী আন্দোলনে তিনি রাজপথে থেকে সক্রিয় আন্দোলনে অংশগ্রহণ করেন। ১৯৪৯ সালে আ. হাকিম মাস্টার তেরশ্রী কে এন ইনস্টিটিউশনের ছাত্র থাকাকালীন ভাষা আন্দোলনে যুক্ত হয়ে পড়েন।