ঢাকা-কলম্বো সন্ত্রাসবিরোধী লড়াইয়ে একযোগে কাজ করবে

Sheikh Hasina-Mahinda Rajapaksa

সন্ত্রাসবিরোধী লড়াইয়ে একযোগে কাজ করবে ঢাকা-কলম্বো। শনিবার (২০ মার্চ) বাংলাদেশ-শ্রীলঙ্কার যৌথ ঘোষণায় এ প্রতিশ্রুতি দেওয়া হয়।

দক্ষিণ এশিয়ার দ্বীপ রাষ্ট্র শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের ঢাকা সফর নিয়ে ৪৬ দফা যৌথ ঘোষণা দেওয়া হয়। যৌথ ঘোষণায় দুই দেশের মধ্যে সম্পর্ক এগিয়ে নেওয়ার প্রত্যয় ব্যক্ত করা হয়েছে।

যৌথ ঘোষণায় উল্লেখ করা হয়, বাংলাদেশে করোনা ভাইরাস মোকাবিলায় শেখ হাসিনার নেওয়া পদক্ষেপের প্রশংসা করেছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। একই সঙ্গে করোনা মোকাবিলায় সার্ক ফান্ডের আওতায় শ্রীলঙ্কাকে সহায়তার জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানিয়েছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী ১৯-২০ মার্চ ঢাকা সফরে আসেন। সফরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তিনি দ্বিপক্ষীয় বৈঠক করেন।

সন্ত্রাসবিরোধী লড়াইয়ে শ্রীলঙ্কাকে আন্তর্জাতিক ফোরামে সমর্থন দেওয়ার জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানিয়েছেন রাজাপক্ষে।

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর সফরকালে দুই দেশের মধ্যে ৬টি সমঝোতা স্মারক সই হয়েছে। দুই দেশ অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) চুক্তি সইয়ে ঐকমত্যে পৌঁছেছে। একই সঙ্গে উভয় পক্ষ বাণিজ্য বাড়াতে সম্মত হয়েছে।

বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে আগামী বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শ্রীলঙ্কা সফরের আমন্ত্রণ জানিয়েছেন মাহিন্দা রাজাপক্ষে।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে শুক্রবার দুই দিনের সফরে ঢাকায় আসেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। শনিবার সন্ধ্যায় তিনি ঢাকা ছেড়েছেন।